ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
যেসব গন্ধ আপনার মনকে প্রশান্তি দিবে

যেসব গন্ধ আপনার মনকে প্রশান্তি দিবে

20fours Desk | আপডেট : ২২ জানুয়ারি, ২০১৯ ১২:৩৯
যেসব গন্ধ আপনার মনকে প্রশান্তি দিবে

সারাদিন কাজকর্ম নিয়ে আমাদের সবাই কে কমবেশি ব্যস্ত থাকতে হয়। আর অনেক কাজ করলে আপনা আপনি মানসিক চাপ বেড়ে যায়কাজের চাপ, অফিসের ব্যস্ততা, ব্যক্তিগত সমস্যা কিংবা জীবনযাত্রার পরিবর্তনে কখনও কখনও মানসিক চাপ বাড়ে। শরীরচর্চা, মেডিটেশন, খাদ্যাভাসের পরিবর্তনের মাধ্যমে মানসিক চাপ কমানো যায়। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই, কিছু কিছু গন্ধ আছে যেগুলি মানসিক চাপ কমাতে সাহায্য করে।

আসুন, জেনে নেই মন ভালো রাখার সুবাসগুলো সম্পর্কেঃ

১। কমলা হল সাইট্রাস জাতীয় ফল। কমলার মন ভাল রাখার প্রাকৃতিক ক্ষমতা আছে। কমলার মৌসুমে ব্যাগে একটা কমলা রাখতে পারেন। মনের উপর চাপ কমাতে এর গন্ধ নিন। এছাড়া সারাবছর কমলার গন্ধযুক্ত কোন পারফিউমও ব্যবহার করতে পারেন। মনের চাপ কমতে সাহায্য করবে।

২। আইসক্রিম পছন্দ করে না এমন মানুষ পাওয়া কঠিন। কাজের চাপ বেশি থাকলে একটা ভ্যানিলা আইসক্রিম খেতে পারেন। এর গন্ধ মন ভাল রাখে, স্নায়ুর উদ্বেগ কমায়। ভ্যানিলা ভাল না লাগলে স্ট্রবেরী খেতে পারেন। এটার গন্ধও মনকে প্রফুল্ল করে।

৩। মনের চাপ কমাতে পারে জুঁই ফুলের গন্ধ। এটি শরীরের অস্থিরতা কমাতেও ভূমিকা রাখে। কিন্তু সবসময় এই ফুল পাওয়া নাও যেতে পারে। তাই এই ফুলের গন্ধযুক্ত পারফিউম ব্যবহার করতে পারেন মনকে সজীব রাখতে।

৪। একটা কৌটায় দারুচিনি ভরে ব্যাগের মধ্যে রেখে দেখুন  মনের চাপ কমে যাবে। দারুচিনি বেশ উপকারী এটির গন্ধ মনের কমাতে দারূন কাজ করে।

উপরে