ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯
হঠাৎ জিহ্বা পুড়ে গেলে করণীয়

হঠাৎ জিহ্বা পুড়ে গেলে করণীয়

20fours Desk | আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৮ ০৮:৪৩
হঠাৎ জিহ্বা পুড়ে গেলে করণীয়

গরম গরম খাবার খেতে কে না ভালোবাসে। কিন্তু একটু অসাবধান বা অসতর্ক হলেই জিহ্বা পুড়ে যেতেই পারে। আর এই ঘটনা কমবেশি সবার সাথেই হয়ে থাকে। জিহ্বা পুড়ে গেলে যেমন খুব জ্বালা করে তেমনি খেতেও অনেক কষ্ট হয়। কারন জিহ্বা পুড়ে গেলে মুখে শুকনোভাব,পানিশূণ্যতা সহ অনেক সমস্যা দেখা দেয়। কিন্তু আপনি কি জানেন, এরকম পরিস্থিতিতে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে দেখবেন জিহ্বা পোড়ার অস্বস্তি কমে যাবে।

১। মধুঃ

কমবেশি সব বসাতেই মধু থাকে। তাই জিহ্বা পুড়ে গেলে সাথে সাথে মধু লাগিয়ে দিন। কারণ মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান। যা জ্বালা পড়া কমাতে সাহায্য করে এবং মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে প্রতিহত করে।

২। বরফঃ

আজকাল সব বাসাতেই ফ্রিজ থাকে তাই আক্রান্ত স্থানে সরাসরি বরফের টুকরো লাগান। আর যদি বরফ না থাকে তাহলে ঠান্ডা পানি দিয়ে সারাদিন কয়েকবার কুলকুচি করলে উপকার পাওয়া যায়।

৫। দইঃ

 জিহ্বা পুড়ে গেলে দই খেলে খুবই উপকারী পাওয়া যায়। কারন দই দ্রুত শীতলতা প্রদান করে।
 
৪। অ্যালোভেরাঃ

অ্যালোভেরা যেকোনো প্রকার ব্যথা কমাতে সহায়তা করে। পুড়ে যাওয়া জিহ্বা বা তালুর ক্ষতস্থানে লাগান। এতে করে জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আনবে। অ্যালোভেরা জেল মুখের মধ্যে ২৫ মিনিট রেখে দিতে হবে। দিনে কয়েকবার এটি করা যেতে পারে।

৫। শ্বাস নিন মুখেঃ

 জিহ্বা পুড়ে গেলে মুখ দিয়ে জোড়ে শ্বাস নিন। এতে জিহ্বায় শীতলতা পাবেন এবং পোড়া ভাব দ্রুত সেরে উঠবে।

৬। আঁশযুক্ত খাবারঃ

জিহ্বা পুড়ে গেলে আঁশ যুক্ত খাবার খাওয়া উচিত।  কারন আঁশ যুক্ত খাবারে আঁশ থাকে যা পোড়ার ওপর পাতলা প্রলেপ তৈরি করতে সাহায্য করে।

এরপরও যদি জিহ্বার জ্বালা না কমে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। আর চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো অয়েনমেন্ট ব্যবহার করবেন না।

উপরে