ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
র‍্যাশ?

র‍্যাশ উঠেছে ? জেনে নিন কিভাবে কমাবেন।

20fours Desk | আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৮ ০৬:২০
র‍্যাশ উঠেছে ? জেনে নিন কিভাবে কমাবেন।

প্রকৃতি পরিবর্তন হওয়ার সাথে সাথে আমাদের ত্বকের পরিবর্তন হতে থাকে। আবহাওয়া পরিবর্তনের সবচেয়ে বেশি প্রভাব পড়ে আমাদের ত্বকের উপর। বিশেষ করে দেখা দেয় র‍্যাশের সমস্যা। শরীরে নানা রকমের র‌্যাশ দেখা যায়। র‍্যাশ হলে সাধারণত আমাদের ত্বকে  আঁচিলের মতো বা ঘামাচির মতো হয়, যা অনেক সময় চর্বিযুক্ত (ফ্যাটি) টিস্যু ধরনের হয়। ত্বকের বিভিন্ন অসুখের কারণেও র‍্যাশ হতে পারে। এ ছাড়া ভাইরাস বা ব্যাকটেরিয়াল র‍্যাশ, এলার্জিক র‍্যাশ, অটো ইমিউন র‍্যাশ হতে পারে। এই সমস্যা ছোটদের থেকে বড়দের সবারই হতে পারে। তবে একটু সাবধাণ হলে এই র‍্যাশের সমস্যা খুব তাড়াতাড়ি কমিয়ে আনা যায়। আসুন তবে আজ জেনে নিই কিভাবে যত্ন নিলে র‍্যাশের সমস্যা খুব দ্রুত কমে আসবে।

র‍্যাশের সমস্যায় যা যা করবেনঃ

১। র‍্যাশ কমানোর সবচেয়ে ভালো এবং কার্যকরি উপায় হলো নিয়মিত গোসল করা। যদি কেউ এই সমস্যায় ভুগে থাকেন তাহলে প্রতিদিন গোসল করতে কদমই ভুলবেন না। এজন্য  গরমকালে ঠান্ডা পানি এবং শীতকালে গরম পানি দিয়ে গোসল শরীরে র‍্যাশের সমস্যা অনেক কমে আসবে।

২। অনেকের ক্ষেত্রে র‍্যাশ হলে ত্বক চুলকাতে থাকে। আর এই চুলকানি কমাতে সবচেয়ে ভালো সমাধান হলো শসা। শসা একই সাথে র‍্যাশের চুলকানি কমায় এবং ত্বকের ক্লান্তি ও ফোলাভাব দূর করে। এজন্য শসা  পাতলা করে কেটে তা আক্রান্ত ত্বকে কয়েক মিনিট লাগিয়ে রাখতে হয়। এতে দ্রুত উপকার পাওয়া যায়।

৩। র‍্যাশের সমস্যা কমাতে দই অনেক উপকারি। এজন্য সামান্য নিম পাতা বেটে দইয়ের সাথে ভালো ভাবে মিশিয়ে গোসলের আগে আক্রান্ত স্থানে ব্যাবহার করুন। তবে সবচেয়ে ভালো উপকার পাওয়া যাবে যদি এই মিষ্রণের সাথে হলুদ, সামান্য লাউ থেঁতো, তুলসীপাতা এবং চালের গুঁড়া মিশিয়ে ব্যবহার করা যায় তাহলে। এতে যেমন র‍্যাশ হবে না, তেমনি ত্বকের উজ্জ্বলতাও অনেক বৃদ্ধি পাবে।

৪। র‍্যাশের সমস্যা কমাতে আরেকটি কার্যকরি প্রাকৃতিক উপাদান হলো যব। এটি আমাদের ত্বকের র‍্যাশ কমাতে অনেক ভালো কাজ করে। এজন্য গোশলের আগে গোসলের পানিতে দুই কাপ যবচূর্ণ মিশিয়ে এই পানি দিয়ে গোসল করুন। তাহলেই দেখবেন যবের জাদুকরি ক্ষমতা।  এটি ত্বকের র‌্যাশ সৃষ্টিকারী উপাদান দূর করে।

৫। র‍্যাশ হলে সবসময় সানস্ক্রিন লোশন মেখে থাকা যাবে না। ৬-৭ ঘণ্টা পর তা ধুয়ে ফেলে আবার দিতে হবে। রোদে বের হলে অবশ্যই ছাতা ও সানগ্লাস ব্যবহার করতে হবে। প্রচুর পানি পান করতে হবে যেন ত্বকের আর্দ্রতা বজায় থাকে। র‌্যাশ হলে নখ দিয়ে খোঁটা যাবে না। এতে র‌্যাশ বেড়ে যাবে।

উপরে