ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
যত্ন নিন আপনার হেলমেটের

যত্ন নিন আপনার হেলমেটের

20fours Desk | আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৮ ০৬:১৬
যত্ন নিন আপনার হেলমেটের

বর্তমানে মোটরসাইকেল ব্যবহারকারীরা তাদের নিরাপত্তায় বেশ সচেতন হয়ে উঠেছেন। ব্যস্ততম রাস্তায় বিপদ এড়াতে সব সময় হেলমেট সাথে রাখতে হবে এবং ব্যবহার করতে হবে। আসলে হেলমেট শুধুই যে আমাদের প্রয়োজন তা কিন্তু নয়, বরং এটি বিপদের বন্ধু। বাইকে চড়ার সময় হেলমেট হল সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা সরঞ্জাম। হেলমেট বাইক চালকদের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে এবং প্রায় সবদেশে এর জন্য প্রয়োজনীয় আইন রয়েছে। কিন্তু আমরা অনেকেই এই উপকারি জিনিটা সঠিকভাবে ব্যবহার করি না। আবার আমাদের হেলমেটেরও যত্নের বেলায় আমাদের কোনো চিন্তাই নেই। আসলে এটি যে অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস এবং এরও যে যত্নের প্রয়োজন তা আমরা চিন্তাই করি না। আসলে হেলমেট পরার উপকারিতা আর এর যত্নটা জানলে অভ্যাসটা গড়তে সহজ হয়। আসুন তবে আজ জেনে নিই কিভাবে আমরা আমাদের হেলমেটের যত্ন নিব।

হেলমেটের যত্নে যা করবেনঃ

১। কোনো রসায়নিক দ্রব্য ব্যবহার করে কখনোই আপনার হেলমেট পরিস্কার করবেন না। হেলমেট নির্মাতারা শুধুমাত্র নরম কাপড় বা স্পঞ্জ, হালকা সাবান ও পানি ব্যবহারের করে হেলমেট পরিস্কার করার জন্য বলে থাকেন।

২। উষ্ণ বা যেখানে অধিক তাপ থাকে, সেখানে হেলমেট রাখবেন না।  অধিক তাপ আপনার হেলমেট এর উপর বুদবুদ এর মত হয়ে নষ্ট হয়ে যায়। তাপমাত্রায় নষ্ট হয়ে যাওয়া হেলমেট পরিধান করা উচিত না।

৩। কখনোই অন্যের সাথে আপনার ব্যবহৃত হেলমেট শেয়ার করবে না। এটি অনেক অস্বাস্থ্যকর এবং এর ফলে আপানার মাথার ত্বকের ক্ষতি হতে পারে। তাই অন্যদেরকে আপনার হেলমেট পরিধান করতে দিবেন না। যাদের ঘাম বেশী হয় তারা পাতলা সুতি রুমাল মাথায় পরে হেলমেট পরলে ঘাম হেলমেট এ লাগবেনা এতে করে হেলমেট এ গন্ধ হবেনা।

৪। সপ্তাহে অন্তত একদিন আপনার হেলমেটটিকে সূর্যের আলোতে  রাখুন। এর ফলে এটি দুর্গন্ধমুক্ত থাকবে এবং একই সাথে আপনার মাথার ত্বককে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করবে ।

৫। প্রতিদিন বাসায় এসে হেলমেট উপুড় করে কিংবা ফ্যানের নিচে অথবা বারান্দায় ঝুলিয়ে রাখুন। দুই মাস পর পর হেলমেট হালকা গরম পানিতে ডিটারজেন্ট গুলিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন তারপর ভাল করে পরিস্কার পানি দিয়ে ধুয়ে রোদে শুকাতে দিন।

উপরে