ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত

ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত কমাতে পুদিনা

Desk | আপডেট : ৫ ডিসেম্বর, ২০১৮ ১৪:২৬
ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত কমাতে পুদিনা

এখন বাজারে খুব সহজলভ্য পুদিনা পাতা। রান্নায় পুদিনা পাতার কদর তো আছেই, কিন্তু ঔষধি হিসেবে এই পাতার বহুল ব্যবহার প্রাচীনকাল থেকেই। যা অনেকের অজানা। এছাড়া রূপচর্চার উপাদান হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে পুতিনা পাতা। আর যত দিন যাচ্ছে তত গবেষণা হচ্ছে পুদিনা ও পুদিনার মতো ভেষজ উদ্ভিদ নিয়ে। এ কারণে আজ কথা বলব পুদিনা পাতার আরো একটি চমকপ্রদ গুনের কথা আর তা হলো ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত কমাতে পুদিনার ব্যবহার। ভাবছেন কিভাবে সম্ভব? তাইতো আপনাদের জানিয়ে দেয়ার জন্যই আমাদের লেখা। ঘরে বা বাড়িতে যদি ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত  থাকে তাহলে কারোই ভালো লাগার কথা না তাই তো। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত কমাতে পুদিনার ব্যবহার।

ব্যবহার পদ্ধতিঃ
পুদিনা পাতা ভালো করে বেটে পুদিনা-চা বানিয়ে ফেলুন। ঘরের চার কোণে, বাথরুমে, যেখানে ইঁদুর-মাকড়সা-আরশোলার উত্‍‌পাত বেশি, স্প্রে করুন। বিশেষত দরজা-জানলার চারপাশে।

এই পুদিনার গন্ধ আমাদের অস্বস্তির কারণ না-হলেও, ইঁদুর-মাকড়সাদের একদমই সহ্য হয় না। ঘরে পুদিনার পাতা থাকলে, এই কীটপতঙ্গ-পাল পালানোর পথ পাবে না।আপনি চাইলে বসানো পুদিনার গাছও ঘরে বসাতে পারেন।

উপরে