ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
হঠাৎ অজ্ঞান হলে কি করবেন?

কেউ হঠাৎ অজ্ঞান হলে কি করবেন?

20fours Desk | আপডেট : ২ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৫
কেউ হঠাৎ অজ্ঞান হলে কি করবেন?

যেকেউ যখন তখন অজ্ঞান হয়ে যেতে পারে। আসলে অজ্ঞান হওয়ার কোন কারণ নেই। যেকোন কারণেই অনেকেই হঠাৎ করে অজ্ঞান হয়ে যায়। আর সেটা বাসা, অফিস কিংবা রাস্তা যেখানেই হোক না কেন। যদি কেউ হঠাৎ করে অজ্ঞান হয়ে যায় তাহলে তাকে ঘিরে মোটামুটি একটা হুলুস্থুল কান্ড হয়ে যায়। কেউ মাথায় পানি ঢালতে থাকেন, আবার কেউ হাত-পায়ে তেল মালিশ করতে থাকেন। আবার অনেকেই টেনে মুখ খোলার চেষ্টা করতে থাকেন। আসলে এগুলোই কোনটাই বিজ্ঞান সম্মত নয়। আমাদের সকলের জানা উচিত কেউ যদি হঠাৎ অজ্ঞান হয়ে যায়, তাহলে কি কি করতে হবে। তাহলে আসুন তবে আজ জেনে নিই কেউ যদি হঠাৎ অজ্ঞান হয়ে যায় তাহলে সবার আগে কি কি কাজ করতে হবে।

কেউ হঠাৎ অজ্ঞান হলে যা করবেনঃ

১। কেউ যদি হঠাৎ করে অজ্ঞান হয়ে যায় তাহলে, সবার আগে যে কাজটি করতে হবে, তাহলো অজ্ঞান হওয়া ব্যক্তিকে একটি সমতল জায়গায় শুইয়ে দেওয়া। আগুন, পানি, ধারালো বস্তু কিংবা অন্যান্য বিপদজনক জিনিস থেকে দূর সরিয়ে আনতে হবে।

২। অজ্ঞান হওয়ার ব্যক্তিকে ভালো ভাবে লক্ষ্য করতে হবে যে, সে শ্বাস নিচ্ছে কি না? যদি না নেয় তাহলে, মুখে মুখ দিয়ে পাম্প করে শ্বাস-প্রশ্বাস চালু করতে হবে। এটি ভীষণ জরুরী। শ্বাসপ্রশ্বাস চালু নাহলে ব্যক্তিটি মারাও যেতে পারে।

৩। কেউ হঠাৎ অজ্ঞান হয়ে গেলে তার রক্ত চাপ মাপা খুব জরুরী। তাই তার রক্ত চাপ পরিমাপ করতে হবে। রক্তচাপ কমে গেলে বা না পাওয়া গেলে পায়ের নিচের অংশ একটু উঁচু করে রাখতে হবে।

৪। অজ্ঞান হওয়া ব্যক্তিটির শরীরে থাকা টাইট জামা কাপড় একদম খুলে ঢিলা করে দিতে হবে। বিশেষ করে প্যান্টের বেল্ট এবং হুক খুলে দিতে হবে ও শার্টের বোতাম খুলে দিতে হবে। তার আশেপাশে একদমই ভিড় করা যাবে না। এতে তার শ্বাসপ্রশ্বাসের সমস্যা হতে পারে।

৫। চোখে-মুখে পানি ছিটিয়ে দেওয়া যেতে পারে, তবে মাথায় পানি ঢালা উচিত না। গামছা বা কাপড় ভিজিয়ে মাথায় কিংবা গায়ে দেওয়া যেতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব ব্যক্তিটিকে হাসপাতালে নিয়ে যেতে হবে। এক্ষেত্রে সাহায্য করতে পারে জরুরী সেবা নম্বর ৯৯৯। এখানে ফোন করে অ্যাম্বুলেন্সের জন্য বলতে পারেন।

উপরে