ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
কথায় কথায় রেগে যান?

কথায় কথায় রেগে যান? জেনে কিভাবে রাগ নিয়ন্ত্রণ করবেন।

20fours Desk | আপডেট : ৩০ নভেম্বর, ২০১৮ ১১:২০
কথায় কথায় রেগে যান? জেনে কিভাবে রাগ নিয়ন্ত্রণ করবেন।

কর্মব্যস্ত এই জীবনে আমাদের শুধুই ছুটে চলা। আর এই ছুটতে ছুটতে আমরা আমাদের অনেক কিছুই হারিয়ে ফেলি। বিশেষ করে আমাদের ভালো থাকার ক্ষমতা আমরা হারিয়ে ফেলছি। আমরা হয়ে যাচ্ছি অনেক রাগী অথবা বদমেজাজী। একটু কিছুতে আমরা অনেক সময় রেগে যাই বা অনেক বিরক্ত হয়ে পড়ি। আর এর প্রভাব ভীষণ ভাবে পড়ে আমাদের মনের ওপর। আর এর ফলে সম্পর্কের অবনতি ঘটতে থাকে এবং কাজকর্মের ব্যাঘাত ঘটে। তাই রাগ কিংবা বিরক্ত ভাবেকে নিয়ন্ত্রণে আনা অনেক জরুরী। কিছু কাজের মাধ্যমেই আমরা আমাদের রাগ কিংবা বিরক্ত ভাব খুব সহজেই কমাতে পারি। কিভাবে? আসুন তবে আজ জেনে নিই কিভাবে আমরা আমাদের বিরক্ত ভাব বা রাগ একদম কমিয়ে ফেলতে পারি তা সম্পর্কে।

যেভাবে আপনি আপনার রাগ বা বিরক্ত ভাব কমাবেনঃ  

১। ঘুমঃ

যদি আপনি প্রচন্ড রেগে যান, তাহলে আপনার রাগ কমাতে বেশ ভুমিকা রাখতে পারে ঘুম। শুনে হয়তো অনেকেই অবাক হচ্ছেন, কিন্তু এটি বেশি কার্যকরী।  বেশ কিছু গবেষণায় পাওয়া গেছে যে, রাগ কিংবা বিরক্ত ভাব কমানোর একটি কার্যকর উপায় হচ্ছে ঘুম। তাই এখন থেকে অনেক রেগে গেলে কিংবা খুব বিরক্ত লাগতে থাকলে ঘরে ঢুকে দরজা বন্ধ করে ১৫ থেকে ২০ মিনিট ঘুমিয়ে নিতে পারেন। দেখবেন এতে রাগ খুব দ্রুত থেমে যাবে এবং একই সাথে মেজাজ অনেকটা ঠাণ্ডা হয়ে যাবে। এছাড়াও বিরক্ত ভাবও কমে যাবে।

২। সূর্যের আলোঃ

বিরক্ত ভাব কমাতে কিংবা রাগ কমাতে কিন্তু যথেষ্ট ভালো উপকার করে সূর্যের আলো। কি শুনে অবাক হচ্ছেন নাকি! আসলে সূর্যের আলোতে রয়েছে ভিটামিন ‘ডি’। আর এই ভিটামিন ডি আমাদের মেজাজ ফুরফুরে রাখতে অনেক উপকার করে। তাই এখন থেকে রেগে গেলে বা খুব বিরক্ত বোধ করলে বাসা থেকে বেড়িয়ে রাস্তায় রোদে একটু হাঁটুন। দেখবেন ভালো লাগবে। একই সাথে রাগ এবং বিরক্ত ভাব অনেক কমে যাবে। তবে কখনোই অধিক সময় ধরে আবার রোদে হাঁটবেন না। এতে কিন্তু আপনার ত্বকের বারোটা বেজে যাবে।

৩। হাঁটা বা দৌড়ানোঃ

প্রচন্ড রাগ, মানসিক চাপ কিংবা বিরক্ত ভাব কমাতে অনেক কার্যকর উপায় হলো হাঁটা কিংবা দৌড়ানোর মতো বিষয়গুলো। আসলে যখন আপনি হাঁটেন বা দৌড়ান তখন আমাদের হৃৎপিন্ড অনেক বেশি রক্ত পাম্প করতে থাকে এবং আমাদের শরীরে অক্সিজেন প্রবাহের মাত্রা অনেক বেড়ে যায়। আর এর ফলেই আমাদের শরীরের বিশেষ এক প্রকারের হরমোনের নিঃসরণ হয় যা, আমাদের রাগ, মানসিক চাপ কিংবা বিরক্ত ভাব খুব দ্রুত কমিয়ে দেয়। তাই এখন থেকে রেগে গেলে কিংবা বিরক্ত লাগলে বাহিরে বেড়িয়ে পড়ুন আর একটু হাঁটুন কিংবা দৌড়ান।

৪। কথা বলুনঃ

অনেক রেগে গেছেন?অথবা খুব বিরক্ত লাগছে? তাহলে কথা বলুন আপনার প্রিয় কোন মানুষের সাথে। দেখবেন আস্তে আস্তে রাগ কিংবা বিরক্ত ভাব কমে গিয়ে ভালো লাগতে শুরু করেছে। আসলে যখন আমরা আমাদের প্রিয় কোন মানুষের সাথে কথা বলি তখন আমাদের মন অনেক ভালো হয়ে যায়। একই সাথে রাগ কিংবা বিরক্ত ভাব কমে যেতে শুরু করে। আস্তে আস্তে মন একদম ভালো হয়ে যায়। তাই এখন থেকে যদি আপনি রেগে যান অথবা বিরক্ত বোধ করেন তাহলে আপনার প্রিয় মানুষটিকে ফোন দিয়ে কথা বলা শুরু করে দিন।

৫। গান শুনুনঃ

গান সবসময়ই আমাদের মন অনেক ভালো করে দেন। বিরক্ত ভাব অথবা মানসিক চাপ থেকে নিস্তার পেতে গানই সবচেয়ে ভালো বন্ধু। কোনো কারণে আপনি যদি অনেক রেগে যান বা খুবই বিরক্ত বোধ করে তাহলে কানে ইয়ার ফোন দিয়ে পছন্দের গান গুলো ছেড়ে দিন। দেখবেন ধীরে ধীরে আপনার রাগ বা বিরক্তি ভাব কমে যেতে শুরু করেছে এবং আপনিও গানের সাথে সাথে মুখ মিলাতে শুরু করেছেন। তাই এখন রাগ কিংবা বিরক্ত ভাব কমাতে গান শোনা শুরু করে দিন।

উপরে