ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
পেঁয়াজ কাটলেই চোখে পানি আসে?

পেঁয়াজ কাটলেই চোখে পানি আসে?

20fours Desk | আপডেট : ২৯ নভেম্বর, ২০১৮ ১১:০৪
পেঁয়াজ কাটলেই চোখে পানি আসে?

পেঁয়াজ আমাদের প্রতিদিনের ব্যবহার্য একটি উপাদান। প্রতিটি রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়ে থাকে। রান্নার স্বাদ এবং ঘ্রাণ বাড়াতে এর জুড়ি নেই। এটি ছাড়া আমাদের রান্না একদম অচল। তবে পেঁয়াজের সবথেকে অস্বস্তিকর দিক হচ্ছে পেঁয়াজ কাটার সময় আমাদের চোখ জ্বলে এবং চোখ দিয়ে পানি বের হয়। এজন্য অনেকেই পেঁয়াজ কাটতেই চান না। আসলে পেঁয়াজ কাটার সময় এর কোষের ভিতর থেকে অ্যালিনেজ নামক উৎসেচক ক্ষরণ হয়। এটি অ্যামিনো এসিড সালফক্সাইডকে সালফোনিক অ্যাসিডে পরিণত করে। এটি চোখের সংস্পর্শে এলেই এক নতুন যৌগ তৈরি করে যা আমাদের চোখে জ্বালার সৃষ্টি করে এবং চোখে পানি আসতে বাধ্য করে। তবে কিছু নিয়ম মেনে চললে কিন্তু এই সমস্যা একদমই হবে না। অর্থাৎ পেঁয়াজ কাটলে চোখ জ্বালা যন্ত্রণা করবে না এবং চোখে পানি আসবে না। কি শুনে অবাক হচ্ছেন ? আসুন তবে আজ জেনে নিই কি করলে পেঁয়াজ কাটলে আর জ্বালা করবে না।

যেভাবে পেঁয়াজ কাটলে চোখ দিয়ে পানি আসবে নাঃ

১। পেঁয়াজ কাটার আগে অল্প কিছুক্ষণ সময় লবণ-পানিতে ভিজিয়ে রাখুন। তারপর তা পরিষ্কার পানিতে ধুয়ে কাটুন। আসলে লবণ পানি পেঁয়াজে সালফারকে শোষণ করে নেয়। ফলে পেঁয়াজ কাটলে আর চোখ দিয়ে পানি বের হয় না।

২। পেঁয়াজ কাটার সময় প্রথমেই পেঁয়াজের মূলের বা গোড়ার অংশটি সবার আগে কাটুন। এই অংশেই পেঁয়াজের সবচেয়ে বেশি উৎসেচক থাকে। তাই এই অংশ কেটে ফেলে দিলে পেঁয়াজ কাটতে সুবিধা হয় এবং চোখ  জ্বলে না বা চোখ দিয়ে পানি বের হয় না।

৩। পেঁয়াজ কাটার আগে তার শুকনো খোসা ছাড়িয়ে টুকরা করে পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ ভেজার পর এই পানি ফেলে দিন। আবার টাটকা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে তারপর পেঁয়াজ কাটুন। এতে পেঁয়াজের সবটুকু সালফার বেরিয়ে যাবে এবং পেঁয়াজ কাটলে চোখ জ্বলা যন্ত্রণা করবে না।

৪। খুব ধারালো ছুরি বা বঁটি দিয়ে পেঁয়াজ কাটুন। এতে পেঁয়াজের কোষগুলো কম ক্ষতিগ্রস্ত হয়। ফলে সালফার কম ক্ষরিত হয়। এছাড়াও ছুরি বা বঁটিতে ভিনিগার মাখিয়ে তা দিয়ে পেঁয়াজ কাটুন। ভিনিগার সালফার যৌগকে নিষ্ক্রিয় করে দেয় অনেকটাই। ফলে চোখের জ্বালা কমবে এবং চোখ দিয়ে পানি বের হবে না।

৫। পেঁয়াজ কাটার আগে তার খোসা ছাড়িয়ে কিছু সময়ের জন্য ফ্রিজে রেখে দিন। কিছু সময় পর ফ্রিজ খোসা ছাড়ানো পেঁয়াজ বের করে নরমাল পানি দিয়ে ধুয়ে কাটুন। এমনটি করলে দেখবেন পেঁয়াজ কাটলে আর চোখ দিয়ে পানি বের হবে না।

উপরে