ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
মুখ ধোয়া

মুখ ধোয়ার ক্ষেত্রে আপনি সঠিক নিয়ম মেনে চলছেন তো?

20fours Desk | আপডেট : ২৪ নভেম্বর, ২০১৮ ০৯:৩০
মুখ ধোয়ার ক্ষেত্রে আপনি সঠিক নিয়ম মেনে চলছেন তো?

মুখ আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। এর মাধ্যমেই আমাদের সৌন্দর্য প্রকাশিত হয়ে থাকে। তাই মুখের সৌন্দর্য ধরে রাখতে আমরা কতকিছুই না করে থাকি। আর মুখের সৌন্দর্য ধরে রাখতে হলে সবার আগে মুকের ত্বকের সঠিক যত্ন নিতে হবে। সুন্দর এবং উজ্জ্বল মুখের জন্য এটি সবার আগে করতে হবে। আর এর জন্য প্রয়োজন সঠিক ভাবে মুখ পরিষ্কার করা বা মুখ ধোয়া। সাধারণত মুখ ধোয়াকে আমরা খুব একটা গুরুত্ব দেই না। কিন্তু আমরা অনেকেই জানি না সুন্দর মুখের জন্য সঠিক ভাবে মুখ ধোয়া খুবই গুরুত্বপূর্ণ। আসলে মুখ ধোয়ারও কিছু নিয়ম রয়েছে। আর আমরা যদি এসব নিয়ম মেনে আমাদের মুখ পরিষ্কার করে থাকি বা মুখ ধুয়ে থাকি তাহলে মুখের সৌন্দর্য আরও অনেক বেড়ে যাবে। আসুন আজ জেনে মুখ ধোয়ার সঠিক নিয়মগুলো যা আমাদের মুখের সৌন্দর্য অনেক বাড়িয়ে দিতে সাহায্য করবে।

মুখ ধোয়ার সঠিক নিয়মঃ   

১। হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধোয়ার অনেক উপকারিতা রয়েছে। এজন্য দিনে একবার হলেও, বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা উষ্ণ গরম পানি দিয়ে মুখ ধোয়া উচিত। এতে আমাদের মুখের ত্বকের কোষ গুলো একদম সজীব থাকে এবং কোষ গুলোর উজ্জ্বলতা বেশ বৃদ্ধি পায়।

২। মুখ ধোয়ার প্রধান উদ্দেশ্যই হলো মুখের ত্বক ভালোভাবে পরিষ্কার করা। তাই মুখ ধোয়ার সময় আমাদের মুখ যেন ভালো ভাবে পরিষ্কার হয়, সেদিকে খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য ক্রিম বেসড ক্লিনজার বা জেল ক্লিনজার ব্যবহার করা সবচেয়ে ভালো। এধরনের ক্লিনজার আমাদের ত্বকের ভেতর থেকে পরিষ্কার করে আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

৩। মুখ একদম পরিষ্কার ও ভালোভাবে ধুয়ে নিতে হবে। কারণ মুখ ধোয়ার পরেও যদি মুখে ক্লিনজার বা এর ফেনা থেকে যায় তাহলে এ থেকে মুখের রোমকূপ বন্ধ হয়ে অ্যাকনের সমস্যা হতে পারে। তাই খুব ভালোভাবে মুখ ধুতে হবে। বিশেষ করে নাকের চারপাশ, চোখ, কানের পিছন ভাল করে পরিষ্কার করতে হবে।

৪ মুখ ধোয়া হয়ে গেলে পরিষ্কার এবং নরম তোয়ালে বা কাপড় দিয়ে আলতো চেপে চেপে মুখ মুছে নিতে হবে। মুখ মোছার জন্য আলাদা তোয়ালে বা কাপড় রাখতে হবে। কখনোই জোরে জোরে চাপ দিয়ে মুখ মোছা যাবে না। এতে মুখ্রের ত্বকের কোষের মারাত্বক ক্ষতি হতে পারে।

৫. মুখ ধুয়ে তোয়ালে দিয়ে মোছার পর পরই হালকা ভেজা অবস্থায় মুখে ময়েশ্চারাইজার লাগাতে হবে।  নাহলে ত্বকে খুব দ্রুত তার আর্দ্রতা হারিয়ে ফেলবে এবং আবার শুষ্ক হয়ে যাবে। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

উপরে