ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
যেসব ফল কখনোই ফ্রিজে সংরক্ষণ করবেন না

যেসব ফল কখনোই ফ্রিজে সংরক্ষণ করবেন না

| আপডেট : ২৪ নভেম্বর, ২০১৮ ০৯:২৬
যেসব ফল কখনোই ফ্রিজে সংরক্ষণ করবেন না

ফল আমাদের সকলের অনেক প্রিয়। শরীরে প্রয়োজনীয়ও ভিটামিন এবং পুষ্টির ঘাটতি মেটাতে ফলের গুরুত্ব অপরিসীম। এজন্য প্রতিদিন অন্তত ১২৫ গ্রাম ফল খাওয়া উচিত। সাধারণত আমরা বেশি করে ফল কিনে তা ফ্রিজে রেখে সংরক্ষণ করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে, কিছু কিছু ফল ফ্রিজে রাখা একদমই উচিত না। কিছু ফল ঠান্ডার সংস্পর্শে এসে এতে থাকা রাসায়নিক উপাদান গুলির নানা বিক্রিয়া হয় কিংবা ফলের কোষ গঠন নষ্ট হয়ে যায়। ফ্রিজের কৃত্রিম ঠান্ডায় অনেক ফল শুকিয়ে যায়। আবার অতিরিক্ত ঠান্ডায় সেগুলো খারাপ হয়ে বিষাক্ত হয়ে পড়তে পারে। তাই সব ফল ফ্রিজে সংরক্ষণ করা একদমই উচিত না। আসুন আজ জেনে নিই কোন কোন ফল ফ্রিজে রাখা একদমই উচিত না।

যেসব ফল ফ্রিজে সংরক্ষণ করা উচিত নয়ঃ       

১। শশাঃ

শশা আমাদের শরীরের জন্য খুবই উপকারি একটি সবজি বা ফল। এটি খেলে আমাদের শরীর যেমন ভালো থাকে, তেমনি এর ব্যবহারে আমাদের ত্বকও ভালো থাকে। আমরা সাধারণত শশাকে ফ্রিজে রেখে সংরক্ষণ করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে, ফ্রিজে রাখলে শশা শুকিয়ে তো যায়ই এবং একই সাথে এর পুষ্টিগুণ একদম নষ্ট হয়ে যায়। আসলে খুব গরম কিংবা খুব ঠান্ডা কোনটাই শশার জন্য ভাল নয়। তাই রান্নাঘরের এককোণে সাধারণ তাপমাত্রায় একে সংরক্ষণ করতে হবে।

২। আপেলঃ

আপেল আমাদের সবার খুব পছন্দের একটি ফল। আমাদের সবার বাসায় প্রায় সময়ই এই ফলটি থাকে। সাধারণত আমরা আপেল ফ্রিজে রেখে সংরক্ষণ করে থাকি। ফ্রিজে রাখলে আপেলের খোসা দ্রুত শুকিয়ে যায়। আসলে আপেলের মধ্যে উপস্থিত ট্রিটারপেনয়েড আমাদের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। কিন্তু ফ্রিজে আপেল রাখলে আপেলের এই উপাদানটি নষ্ট হয়ে যায় এবং আপেলের কোষের পচন ধরে। আর এটি খেলে কিন্তু বিষক্রিয়াও হতে পারে।

৩। কলাঃ

অনেকেই কলা ফ্রিজে রেখে দেন। কলা কিন্তু মোটেও ফ্রিজে রাখা একদমই ঠিক না। কলা গরম তাপমাত্রার ফল, তাই কলা গরমেই বরং ভালো থাকে। আসলে কলা ফ্রিজে রাখলে কলার কোষের গঠন নষ্ট হয়ে যায় এবং তা বিষাক্ত হতে পারে। তাই কলা ফ্রিজে রাখা একদম ঠিক না।

৪। নাশপাতিঃ

নাশপাতি আমাদের অনেকের খুবই পছন্দের একটি ফল। খেতে অত্যান্ত সুস্বাদু এই ফলটি ফ্রিজে রেখে সংরক্ষণ করা একদমই ঠিক না। আসলে ফ্রিজে রাখলে নাশপাতি নরম হয়ে যায় এবং একই সাথে পচন ধরে অনেক তাড়াতাড়ি। এছাড়াও ফ্রিজে রাখার ফলে এর পুষ্টিগুণ অনেক কমে যায়। আর এর ফলে এটি খেলে বিষক্রিয়াও হতে পারে। তাই নাশপাতি ফ্রিজে না রেখে সাধারণ তাপ মাত্রায় সংরক্ষণ করা উচিত।

৫। লেবু জাতীয় ফলঃ

যে কোনও ধরনের লেবু জাতীয় ফলে অ্যাসিডের পরিমাণ অনেক বেশি থাকে। তাই ফ্রিজের তাপমাত্রা অত্যন্ত কম থাকায় লেবুর অ্যাসিডিক গুণ নষ্ট হয়। ফ্রিজের কৃত্রিম ঠান্ডায় কমলালেবুর খোসা ও লেবুর শাঁস শুকিয়ে যায়। অতিরিক্ত ঠান্ডায় সেগুলো খারাপ হয়ে বিষাক্ত হয়ে পড়তে পারে। তাই লেবু বা এ জাতীয় অ্যাসিডিক ফল ফ্রিজে রাখা একদমই উচিত না।

উপরে