ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
পানি পান

পর্যাপ্ত ও অপর্যাপ্ত পানি পানের সুফল ও কুফল

20fours Desk | আপডেট : ১৫ নভেম্বর, ২০১৮ ০৭:০০
পর্যাপ্ত ও অপর্যাপ্ত পানি পানের সুফল ও কুফল

মানব জাতি সহ অন্যান্য প্রাণীর জীবনধারণের জন্য সুপেয় পানি অপরিহার্য।  কিন্তু আপনি কি জানেন এই পানি পানের অনেক পর্যাপ্ত এবং অপর্যাপ্ততা ও রয়েছে? হয়তো জানেন না তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য পর্যাপ্ত ও অপর্যাপ্ত পানি পানের সুফল ও কুফল।

চলুন তাহলে জেনে নেওয়া যাক পর্যাপ্ত ও অপর্যাপ্ত পানি পানের সুফল ও কুফলঃ

পর্যাপ্ত পানি পানের সুফলঃ
পর্যাপ্ত পানি পানে কিডনি, যকৃৎ, হৃৎপিণ্ড ও মস্তিষ্ক ভালো থাকে। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। পানি শরীরের ভেতরের কোষগুলোকে সবল ও স্বাভাবিক রাখতে সহায়তা করে। পানি পানের ঘাটতি দেখা দিলে এই কোষগুলো ক্ষতিগ্রস্ত হয়। তবে অবশ্যই বিশুদ্ধ পানি পানের বিষয়ে সচেতন থাকতে হবে। কেননা পান করার পানি বিশুদ্ধ না হলে ডায়রিয়া, কলেরা ও টাইফয়েডের মতো পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। কমপক্ষে আধঘণ্টা ভালো করে ফুটিয়ে তারপর ঠান্ডা করার মধ্য দিয়ে পানি জীবাণুমুক্ত হতে পারে। অথবা সঠিক পদ্ধতিতে ফিল্টার করেও পানি পান করা যেতে পারে। এ ছাড়া বাজার থেকে বোতলজাত পানি কেনার ক্ষেত্রেও সেগুলো দেখে শুনে কেনা উচিত।

অপর্যাপ্ত পানি পানের কুফলঃ
পর্যাপ্ত পানি পান না করলে মানবদেহে অনেক সমস্যার সৃষ্টি হয়। পানির ঘাটতি থেকে রক্তচাপ কমে যেতে পারে। এ থেকে শরীরে রক্ত চলাচল কমে আসা এবং কিডনি অকেজো হয়ে পড়ারও আশঙ্কা থাকে।নারীদের মধ্যে অনেকে অনেক সময় প্রয়োজনের তুলনায় কম পানি পান করেন। বিশেষত যাদের নানা কাজে বাইরে বেরোতে হয় তাঁদের মধ্যে এই প্রবণতা বেশি। এর প্রধান কারণ আমাদের শহর-নগরে পর্যাপ্ত ও ভালো পাবলিক টয়লেটের ব্যবস্থা না থাকা। আর পানি কম পান করায় তাদের ইউরিন ইনফেকশন এবং কিডনির জটিলতা বৃদ্ধি পায়। তাই দিনের বেলায় এই পানির ঘাটতি মেটাতে ঘরে ফিরে বেশি করে পানি পান করা উচিত।

এখন জেনে গেলেন তো পর্যাপ্ত ও অপর্যাপ্ত পানি পানের সুফল ও কুফল তাহলে এখন থেকে বুঝে শুনে খাবেন।

উপরে