ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
রোদে ত্বক পুড়ে গেছে?

রোদে ত্বক পুড়ে গেছে? দূর করার কয়েকটি ঘরোয়া উপায়।

20fours Desk | আপডেট : ১২ নভেম্বর, ২০১৮ ১০:২৬
রোদে ত্বক পুড়ে গেছে? দূর করার কয়েকটি ঘরোয়া উপায়।

দিনের বেশির ভাগ সময়ই আমাদের বাসার বাহিরে কাটাতে হয় । আর এর ফলে সূর্যের প্রখর তাপ সরাসরি পড়ে আমাদের ত্বকের উপর । সারাদিন বাহিরে থাকার ফলে আমাদের ত্বকের উপরিভাগ রোদে পুড়ে কালো হয়ে যায় কিংবা ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায় । আর ত্বকের এই পোড়াভাব দূর করতে কিংবা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে আমরা কতকিছুই না করে থাকি। কিন্তু অনেক সময় দেখা যায় এতে কোনো কাজই হয় না । বরং ত্বকের আরও বেশি ক্ষতি হয় । এজন্য ত্বকের পোড়াভাব দূর করার জন্য সবসময় প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উচিত । যা দারূন কাজ করে এবং ত্বকের কোনো ক্ষতি করে না । আসুন জেনে নিই এমন কিছু প্রাকৃতিক উপাদান যা দিয়ে বাসায় বসে খুব সহজেই আমরা আমাদের ত্বকের পোড়াভাব কমাতে পারি এবং একই সাথে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারি ।

১ । একটি পাকা কলার সাথে মধু, লেবুর রস ও দুধের সর একসাথে মিশিয়ে মুখে, হাতে ও পায়ে লাগালে ত্বকের রুক্ষতা দূর হয় দারূন ভাবে । এতে ত্বকের পোড়াভব চলে যায় এবং ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে । তৈলাক্ত ত্বক হলে দুধের সরের পরিবর্তে ডিমের সাদা অংশ ব্যবহার করলে উপকার মিলবে ।

২ । ময়দা, দই ও কয়েক ফোঁটা লেবুর রসের মিশ্রণে তৈরি মাস্ক ‘সান ট্যান’ দূর করতে দারুণ উপকারী। এটি নিয়মিত ব্যবহার করলে আমাদের ত্বকের উপর জমে থাকা মৃতকোষ দূর হয়ে যায়  । ফলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসতে সময় লাগে না ।

৩ । এই গরমে তৈলাক্ত ত্বকের সমস্যা সবচেয়ে বেশি হয়ে থাকে ।  বিশেষ করে দীর্ঘসময় ধরে রোদে থাকলে ত্বকে কালচে ভাব চলে আসে এবং উজ্জ্বলতাও কমে যায় । এজন্য গোসলের আগে মুলতানি মাটি, মধু আর গোলাপজল মিশিয়ে সারা মুখ, হাত, পায়ে  লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন । নিয়মিত এভাবে পরিচর্যা করলে আমাদের ত্বকের পোড়াভাব দূর হয়ে যাবে এবং ত্বক উজ্জ্বল হয়ে উঠবে ।

৪ । রোদের বের হওয়ার ফলে ত্বকে যদি কালো ছোপ ছোপ দাগ পড়ে যায় তাহলে তা দূর করার জন্য  শশা, গোলাপজল ও কাঁচা হলুদের পেস্ট ব্যবহার করতে পারেন।  আর মিশ্র ত্বক হলে জন্য ডিমের সাদা অংশ, মধু, লেবুর রস, দুধের সর লাগালে কালো ছোপ ছোপ দাগ মুছে যাবে এবং উজ্জ্বলতা ফিরে আসবে।

৫ । সানবার্নের কারণে ত্বকের পোড়াভাব দূর করত্ব কাঁচা হলুদ অনেক কার্যকরী । এজন্য কাঁচা হলুদ, শশার রস, টমেটোর রস ও লেবুর রস একসাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে হবে । এতে খুব দ্রুত এবং দারূণ উপকার মেলে ।


এছাড়াও এই গরমে ত্বককে সতেজ, সুস্থ ও সুন্দর রাখতে হলে বাসা থেকে বের হওয়ার সময় ব্যাগে  পানির বোতল, এক প্যাকেট স্যালাইন, সানস্ক্রিন ক্রিম, হাতপাখা, ওয়েট টিস্যু, ব্লটিং পেপার, ছাতা, সানগ্লাস সঙ্গে রাখা উচিত।

উপরে