ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
তুলসি ও মধুর মিশ্রণের গুণ

জেনে নিন তুলসি ও মধুর মিশ্রণের চমকপ্রদ গুণ

20fours Desk | আপডেট : ৩ নভেম্বর, ২০১৮ ২৩:১৫
জেনে নিন তুলসি ও মধুর মিশ্রণের চমকপ্রদ গুণ

তুলসি এবং মধুর আলাদা আলাদা স্বাস্থ্যগুণ থাকলেও এই দুটির সংমিশ্রণ স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। ঠান্ডা, কাশি অথবা সর্দি হলে তুলসির রস অথবা মধু খাওয়া প্রাচীনকাল থেকে চলে আসছে। তুলসি পাতার রস এবং মধু দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। চার-পাঁচটি তুলসি পাতা ভাল করে ধুয়ে এক কাপ পানিতে মিশিয়ে নিন। এর সাথে এক টেবিল চামচ মধু মেশান। এবার এটি পান করুন। প্রতিদিন সকালে নাস্তা খাওয়ার আগে এটি পান করুন আর পেয়ে যান অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা। চলুন তাহলে এখন তাহলে জেনে নেওয়া যাক তুলসি ও  মধুর মিশ্রণের চমকপ্রদ গুন গুলো।

(১) তুলসি এবং মধু আমাদেরকে বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়। যেমনঃ কাশি কমাতে সাহায্য করে, হৃদপিণ্ডকে ভাল রাখতে সাহায্য করে, এলার্জি  কমাতে সাহায্য করে, কিডনির পাথর দূর করতে সাহায্য করে, ঠাণ্ডা থেকে রক্ষা করে এবং অকালবার্ধক্য কমায়।

(২) বিভিন্ন কারণে আমরা কাশির সমস্যায় পড়ি। এই কাশি কমাতে আমরা অনেক ধরণের ঔষধ সেবন করি। তবে, আমরা অনেকেই জানিনা যে, তুলসি এবং মধু মিশিয়ে খেলে এই কাশি দূর হয়ে যাবে। এবং এটি শ্বাসতন্ত্র কমাতেও সাহায্য করে।

(৩) তুলসি এবং মধুর মিশ্রিত পানি কিডনির মধ্যে থাকা বিষাক্ত পদার্থ দূর করে কিডনিকে সুরক্ষিত রাখে। এবং এটি অকাল বার্ধক্যও কমায়। অনেকেই হঠাৎ করে ঠাণ্ডায় ভোগেন। তাদের জন্যও তুলসি এবং মধুর রস ভাল ভাল ঔষধ হিসেবে কাজ করবে।

(৪) মধু এবং তুলসির রস মানুষের শরীরের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্ত সঞ্চালন বাড়িয়ে হৃদপিণ্ডকে ভাল রাখতে সাহায্য করে। যাদের এলার্জি  আছে, তারাও এটি সেবন করতে পারেন। কারণ, মধু এবং তুলসির মধ্যে থাকা অ্যান্টিসেপটিক উপাদান ত্বককে প্রশমিত করে এলার্জি কমাতে সাহায্য করে।

উপরে