ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
টুথপেস্টের ব্যবহার

টুথপেস্টের এই ব্যবহারগুলো জানলে আপনি অবাক হয়ে যাবেন!

20fours Desk | আপডেট : ৩০ অক্টোবর, ২০১৮ ২২:৪৮
টুথপেস্টের এই ব্যবহারগুলো জানলে আপনি অবাক হয়ে যাবেন!

টুথপেস্ট আমাদের প্রতিদিনের ব্যবহায্য একটি জিনিস। এদিয়ে আমরা আমাদের দাঁত পরিষ্কার করে থাকি। কিন্তু টুথপেস্ট দিয়ে শুধু যে দাঁত পরিষ্কার হয় তা কিন্তু একদমই নয়। এই টুথপেস্টের কিন্তু কিছু ব্যতিক্রমী ব্যবহারও রয়েছে। কি শুনে অবাক হচ্ছেন? ভাবছেন টুথপ্পেস্ট দিয়ে আবার অন্যকিছু করা যায় নাকি? আসলে টুথপেস্টের মূল উপাদান হলো ফ্লুরাইড। তাই টুথপেস্টকে আমরা আমাদের দৈন্দিন জীবনে বেশ কিছু কাজে লাগাতে পারি। যা কখনোই আমরা হয়তো চিন্তাই করিনি। আসুন আজ জেনে নিই টুথপেস্টের এমন কিছু অন্যরকম ব্যবহার সম্পর্কে।

টুথপেস্টের কিছু অন্যরকম ব্যবহারঃ

১। গাড়ির কাঁচ পুরানো হয়ে গেলে এর উজ্জ্বলতা কেমন যেন ফিকে হয়ে যায়। আর এই উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কাজে লাগাতে পারেন টুথপেস্টকে৷ কি শুনে অবাক হচ্ছেন? অবাক হলেও একথা সত্য যে কাঁচের উজ্জ্বলতা এবং চকচকে ভাব আনতে টুথপেস্টের কোনো জুড়ি নেই। এজন্য কাঁচে টুথপেস্ট লাগিয়ে একটি নরম তোয়ালা দিয়ে ঘষে ঘোষে পরিষ্কার করুন। দেখবেন একদম নতুন গাড়ির মত এর কাঁচ চকচক করছে।

২।  লিপস্টিক বর্তমান সময়ে মেয়েদের ফ্যাশনের একটি অন্যতম অংশ। ঠোঁটকে রাঙিয়ে সুন্দর করে ফুটিয়ে তোলে এই লিপস্টিক। কিন্তু অনেক সময় এই লিপস্টিক অসাবধানতা বশতে আমাদের কাপড়ে লেগে। আর কাপড় থেকে এই লিপস্টিকের দাগ খুব সহজেই তুলে ফেলে টুথপেস্ট। এজন্য দাগের অংশে টুথপেস্ট দিয়ে হালকা করে ঘষে ধুয়ে ফেলুন। দেখবেন লিপস্টিকের দাগ একদম উঠে গেছে। এছাড়াও সসের দাগ তুলতেও এটি সমান কার্যকরী।

৩। বর্তমান সময়ে রূপার গয়নার বেশ চলছে। অনেক সময় দেখা যায় এসব রূপার গয়না দীর্ঘদিন থাকার ফলে এগুলো ক্যামন যেন কালচে হয়ে গেছে। রুপার গয়নার এই কালচে ভাব দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্ট অনেক অনেক কার্যকরী। এজন্য  ব্রাশে টুথপেস্ট লাগিয়ে রূপার গয়নায় ঘষলে কালচে ভাব দূর হয়ে যাবে এবং এসব গয়না  চকচকে করতে থাকবে।

৪। আমাদের সবথেকে প্রয়োজনীয় ফোন, ল্যাপটপ, ট্যাবের স্ক্রিনে অনেক সময় বিভিন্ন ভাবে নানারকম স্ক্রাচ করে পড়ে যায়। অনেক সাবধান থাকের পড়েও এই স্ক্রাচ থেকে বাঁচা যায় না। আর ফোন, ল্যাপটপ, ট্যাবের স্ক্রিনে স্ক্রাচ ভীষণ বাজে দেখায়। আর এই স্ক্রাচ কিন্তু খুব সহজেই দূর করা যায়। এজন্য গেজেটের স্ক্রিনে সামান্য টুথপেস্ট নিয়ে তুলোর সাহায্যে আলতো করে ঘষে নিন৷ দেখবেন নিমিষেই এসব স্ক্রাচ দূর হয়ে ফোনের স্ক্রিন একদম আগের মত হয়ে গেছে।

৫। অনেক সময় আমাদের বাথরুম কিংবা বেসিনের স্টিলের ট্যাপে আয়রন জমে লালচে হয়ে যায় অথবা এগুলোর উজ্জ্বলতা নষ্ঠ হয়ে যায়। এক্ষেত্রেও কিন্তু টুথপেস্ট দারূন কাজের। টুথপেস্ট খুব সহজেই এই আয়রনের লালচে দাগ কিংবা পানির দাগ সহজেই তুলে ফেলতে পারে। এজন্য এসব স্টিলের ট্যাপে টুথপেস্ট লাগিয়ে একটি কাপড় দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন। দেখবেন আয়রনের দাগ কিংবা পানির দাগ উঠে গিয়ে এসব স্টিলের ট্যাপ একদম নতুনের মত চকচক করছে।

উপরে