ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
টি ব্যাগ ব্যবহার করে ফেলে দিচ্ছেন?

টি ব্যাগ ব্যবহার করে ফেলে দিচ্ছেন? জানেন তো এটিও অনেক কাজে আসে?

20fours Desk | আপডেট : ২৭ অক্টোবর, ২০১৮ ১০:৪১
টি ব্যাগ ব্যবহার করে ফেলে দিচ্ছেন? জানেন তো এটিও অনেক কাজে আসে?

বর্তমানে চা বানানোর জন্য টি ব্যাগ বহুল ভাবে ব্যবহৃত হচ্ছে। আমরা সকলেই জানি টি ব্যাগ একবার ব্যবহার করা হলেই ফেলে দিতে হয়। এর আর কোনো কাজই নেই। কিন্তু আসলে তা নয়। ব্যবহৃত টি ব্যাগেরও বেশ কিছু উপকারী ব্যবহার রয়েছে। কি শুনে অবাক হচ্ছেন? অবাক হলে একথা সত্য যে, আমরা চাইলেই এই ব্যবহৃত টি ব্যাগগুলোকে আমাদের দৈনন্দিন বিভিন্ন জরুরি কাজে লাগতে পারি। আসুন আজ জেনে নিই ব্যবহৃত টি ব্যাগের কিছু উপকারি ব্যবহার সম্পর্কে।

যেভাবে ব্যবহৃত টি ব্যাগ আমাদের উপাকার করতে পারেঃ

১। ব্যবহৃত টি ব্যাগে থাকে ট্যানিক এসিড। যা আমাদের ত্বকের সান বার্ণ বা রোদে পোড়া কঠিন দাগ দূর করতে দারূন কার্যকরী। এজন্য ৪-৫টি ব্যবহৃত টি ব্যাগ নরমাল পানিতে ২৫ মিনিট ভিজিয়ে রেখে ভেজানো টি ব্যাগগুলো দিয়ে দিনে দুইবার রোদে পোড়া অংশে হালকা করে মাস্যাজ করলে খুব দ্রুত যেকোন রোদে পোড়া ভাব দূর হয়ে যাবে।

২। আমাদের মাঝে অনেকেই আছেন যাদের পায়ে দুর্গন্ধ হয়ে থাকে। যা অনেক বিব্রতকর এবং অস্বস্তিকর। পায়ের এই দুর্গন্ধ দূর করার জন্য ব্যবহৃত টি ব্যাগের কোনো জুড়ি নেই। এজন্য ব্যবহৃত টি ব্যাগ গরম পানিতে ভিজিয়ে রেখে সেখানে পা ডুবিয়ে কিছুক্ষন রাখলেই পায়ের দুর্গন্ধ একদম দূর হয়ে যাবে।

৩। অনেক সময় রান্না পুড়ে গিয়ে হাড়ি-পাতিলে দাগ হয়ে যায়। আর এই পুড়ে যাওয়া দাগ দূর করার জন্য আমাদের অনেক কষ্ট করতে হয়। তবে আমরা অনেকেই জানি না ব্যবহৃত টি ব্যাগ হাড়ি-পাতিলের পুড়ে যাওয়া দাগ খুব সহজেই তুলে ফেলতে পারে। কারণ চা এর বিভিন্ন উপাদান এসব দাগ দূর করতে অনেক কার্যকরী। এজন্য ব্যবহৃত টি ব্যাগ দিয়ে পুড়ে যাওয়া হাড়ি-পাতিল ঘঁষলেই দাগ উঠে পরিষ্কার হয়ে যাবে।

৪। চোখের কোণে চামড়া গুলো ভাঁজ পড়ে যাচ্ছে? চিন্তা নেই। এই সমস্যা দূর করতে কাজে লাগান ব্যবহৃত টি ব্যাগকে। এজন্য ২-৩টি ব্যবহৃত টি ব্যাগ চোখের পাতার ওপর বসিয়ে দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে চোখের চামড়া ভাঁজ পড়া কমে গিয়ে আপনার চোখ হয়ে উঠবে আরও সতেজ।

৫। অনেক সময় আমাদের কাঁচের জানালা বা আসবাবে দাগ পরে যায়। কাঁচের দাগ তোলার জন্য যদি অনেক চেষ্টা করেও ব্যর্থ হন, তাহলে আপনাকে সবচেয়ে ভালো সাহায্য করতে পারে ব্যবহৃত টি ব্যাগ। এজন্য ব্যবহৃত টি ব্যাগের চায়ের পাতা ফুটিয়ে এই পানি স্প্রে বোতলে ভরে নিন। এরপর কাঁচের দাগে ছিটিয়ে কাপড় দিয়ে একটু মুছে নিলেই দাগ একদম দূর হয়ে যাবে এবং পরিষ্কার হয়ে উঠবে কাঁচের যে কোন কিছু।

উপরে