ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
পা মচকে গেছে?

হঠাৎ পা মচকে গেছে? কি করবেন?

20Fours Desk | আপডেট : ২৫ অক্টোবর, ২০১৮ ১৪:০৪
হঠাৎ পা মচকে গেছে? কি করবেন?

রাস্তায় হাঁটছেন, হঠাৎ করে হোঁচট খেয়ে পড়ে গেলেন। আর ওমনি পায়ের গোড়ালিতে অনুভব করলেন তীব্র ব্যাথা। এছাড়াও বিভিন্ন দুর্ঘটনায় কিংবা খেলাধুলা করার সময় অনেকেরই পা মচকে যায়। আমাদের দৈন্দিন জীবনে এটি বিচিত্র কিছু নয়। গর্তে পড়ে গিয়ে, রিকশা বা বাস থেকে নামতে গিয়ে, সিঁড়ি থেকে নামার সময় ধাপে ঠিকমতো পা না পড়লে, খেলাধুলার সময় জুতার সমস্যার কারণে এমনকি বিছানা থেকে উঠতে গিয়েও গোড়ালি মচকাতে পারে। এর ফলে পায়ের জয়েন্ট বা অস্থিসন্ধিতে খুব ব্যথা হয় কিংবা আক্রান্ত জয়েন্ট নাড়াতে গেলে ব্যথা বেড়ে যায়, জয়েন্টের চারপাশ ফুলে যায়। অনেকেই এতে বেশ কাবু হয়ে পড়েন এবং কষ্ট পেতে থাকেন। সাধারণত আমাদের পায়ের গোড়ালি সবথেকে বেশি মচকে যায়। আসুন আজ জেনে নিই যদি হঠাৎ করেই পা মচকে যায় তাহলে কি করবেন।

যা করবেনঃ

১। পায়ে জুতা,কেডস বা স্যান্ডেল থাকলে তা খুলে ফেলুন এবং হাঁটা কিংবা পা নড়াচড়া একদম করবেন না।

২। পায়ে বেশি করে ঠান্ডা পানি ঢালুন। সম্ভব হলে বরফ গামছায় রেখে তা দিয়ে পা পেচিয়ে রাখুন। তবে বরফ সরাসরি না দেওয়াই ভালো।

৩। পায়ের নীচে বালিশ বা কম্বল দিয়ে সামান্য উচু করে শুয়ে থাকুন। পায়ে ভর দিয়ে একদমই হাটা-চলা করা যাবে না। ২-৩ ঘন্টা পরপর আইস ব্যাগ লাগান বা পানি ঢালুন।

৪। কোনোভাবে কোনো তেল বা অন্য কিছু দিয়ে মালিশ বা ম্যাসাজ করা যাবে না। অনেকেই পা মচকে গেলে কাপড় দিয়ে শক্ত করে বেঁধে রাখে। তা কখনোই করা যাবে না। তবে পরিষ্কার কাপড় দিয়ে হালকা সেঁক দেওয়া যেতে পারে। এতে ব্যাথা কমে আসবে।

৫। পা মচকে যাওয়ার ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে যদি ফোলা না কমে কিংবা ব্যাথা না কমে তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে এবং তার পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

উপরে