ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
পানিশুন্যতা

যে খাবারগুলো আপনার শরীরে পানিশুন্যতা তৈরি করে

20fours Desk | আপডেট : ১ জুলাই, ২০১৮ ১২:৩৪
যে খাবারগুলো আপনার শরীরে পানিশুন্যতা তৈরি করে

গরমের মৌসুমে আমাদের দেহে বাড়তি পানির প্রয়োজন হয়। এই প্রচণ্ড গরম আবহাওয়ায় সুস্থ থাকতে হলে বাড়তি পানি পান করতে হবে। পর্যাপ্ত পানি পান না করলে দেহে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। সেই সাথে পানিশুন্যতা দেখা দিতে পারে। এর কারণে কিডনি, হার্ট ইত্যাদি অঙ্গপ্রত্যঙ্গে সমস্যা দেখা দেয়। মুলত আজকের আলোচনায় আমরা আপনাদের জানাবো এমনি কিছু খাবার ও পানীয়র কথা যা আপনার শরীরে পানি শুন্যতা তৈরি করছে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক যে খাবারগুলো আপনার শরীরে পানি শুন্যতা তৈরি করছে তা সম্পর্কে।

লবণাক্ত খাবারঃ
উচ্চমাত্রার সোডিয়ামযুক্ত খাবার খেলে শরীরের পানির ভারসাম্য নষ্ট হয়। কারণ লবণ জলগ্রাহী প্রকৃতির শরীর থেকে পানি শোষণ করে নেয় এবং পানি ধরে রাখে ও পেটফাঁপার সমস্যা হয়। আমাদের মাঝে অনেকেই আছে যারা তরকারী বা অন্যান্য খাবারে লবণের পরিমাণ টা একটু বেশি খেয়ে থাকে ফলে তারা নিজেদের অজান্তেই শরীরের পানিশুন্যতা বয়ে আনে।

ডিপ ফ্রাইড ফুডঃ
ভাজা পোড়া খাবার খেলে আপনার গলা শুষ্ক হয়ে যায় এবং তৃষ্ণা অনুভব করেন আপনি তাইনা? খুব বেশি ভাজা পোড়া খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী নয়। এছাড়াও মারাত্মক ডিহাইড্রেশনও সৃষ্টি করতে পারে এই অভ্যাসটি।তাই এখন থেকেই চেষ্টা করুন এ জাতীয় খাবার পরিত্যাগ করতে।

কফি পানঃ
আমরা প্রায়ই কফি পান করি এবং এর ও মূত্রবর্ধক প্রভাব আছে। মাত্রাতিরিক্ত কফি পান করলে আপনার তীব্র ডিহাইড্রেশন, মাথাব্যথা ও অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। দৈনিক ১১০ মিলিগ্রামের বেশি কফি পান করা উচিৎ নয়। তাই যারা প্রতিদিন অধিক কফি পানে অভ্যস্ত তারা আজ থেকেই এই অভ্যাস ত্যাগ করুন এবং পানিশুন্যতা সমস্যা থেকে মুক্তি পান।

এনার্জি ড্রিংকঃ
জিমে যান যারা তাদের অনেকেই অনেক দামী এনার্জি ড্রিংক পান করে থাকেন তাদের পারফর্মেন্সের উন্নতির জন্য এবং রিহাইড্রেট থাকার জন্য। যদিও এনার্জি ড্রিংক পান করলে ডিহাইড্রেশন হয়। এনার্জি ড্রিংকে প্রচুর চিনি থাকে যা আপনার অন্ত্রে অস্রাবন চাপ সৃষ্টি করে এবং পানি কমায়। কখনো কখনো এটি অস্রাবন ডায়রিয়া ও সৃষ্টি করতে পারে।


এছাড়াও শরীরে পানিশুন্যতা তৈরি করে লেবুর রস। এর স্বাস্থ্য উপকারিতা অনেক হলেও যদি আপনি দৈনিক এই পানীয়টি বেশি পরিমাণে পান করেন তাহলে আপনার প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পাবে। ঘন ঘন প্রস্রাবের ফলে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে আপনার। তাই পরিমিত পরিমাণে পান করুন।

এখন যেহেতু জানলেন কোন খাবার গুলো আপনার শরীরে পানিশুন্যতা তৈরি করছে তাই এখন থেকেই এই খাবারগুলো অতিরিক্ত খাওয়া হতে বিরত থাকুন এবং সুস্থ থাকুন।

উপরে