ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
পেশা হিসেবে সাঁতার

পেশা হিসেবে সাঁতার

20Fours Desk | আপডেট : ১৬ জুন, ২০১৯ ১৪:৪১
পেশা হিসেবে সাঁতার

আমাদের মাঝে বেশিরভাগ মানুষ আছেন যারা পেশা হিসেবে, ব্যবসা এবং চাকুরী বেছে নিয়ে থাকেন, আবার অনেকেই আছেন যারা যে কাজে পারদর্শী সেটাকেই পেশা হিসেবে নিয়ে থাকেন, যেমন আপনি সাঁতার ভালো জানেন, আপনি চাইলে আপনার পেশা হিসেবে সাঁতার কেই বেচে নিতে পারেন। কারণ বর্তমান সময়ে সাঁতার শেখার চাহিদা অনেক গুণ বেড়ে গিয়েছে তাই যদি ভাল সাঁতার কাটতে পারেন এবং পড়াশোনায় খুব বেশি উৎসাহ না থাকে, তবে এই  পথে ক্যারিয়ার গড়তে পারেন।আজকের লেখা সাজানোই হয়েহচে মুলত পেশা হিসেবে সাঁতার নিয়ে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সাঁতার নিয়ে কিছু ক্যারিয়ার গঠনের অপশনঃ

(১) সুইমিং কোচঃ
এখন বহু স্কুলে এবং প্রাইভেট সুইমিং ক্লাবে সারাক্ষণের জন্য সুইমিং কোচ থাকেন। তবে এই চাকরি পেতে গেলে সাঁতারে অন্ততপক্ষে আন্ত:বিভাগ স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অভিজ্ঞতা থাকাটা জরুরি।

(২) আন্ডারওয়াটার ফোটোগ্রাফারঃ
এই বিশেষ ধরনের ফোটোগ্রাফি যারা জানেন তারা প্রচুর টাকা আয় করতে পারেন। সাধারণত স্কুবা ডাইভিং কোর্স যেখানে করানো হয়, সেখানেই আন্ডারওয়াটার ফোটোগ্রাফি শেখানো হয়। তবে এই কোর্স খুবই খরচ সাপেক্ষ। শুধু তাই নয়, ডুবুরির সরঞ্জাম এবং আন্ডারওয়াটার ক্যামেরা দুয়েরই দাম অনেক।

(৩) ওয়াটার স্টান্ট প্রফেশনালঃ
সিনেমায় ওয়াটার স্টান্ট সিকোয়েন্সের বিশেষ প্রশিক্ষক অথবা স্টান্টপার্সন হিসেবে কাজ করতে পারেন। তবে এর জন্য শুধু সাঁতার শিখলেই হবে না, ওয়াটার স্পোর্টসে দক্ষ হতে হবে। খুব চ্যালেঞ্জিং প্রফেশন, সন্দেহ নেই কিন্তু স্বাধীনভাবে কাজ করার এবং প্রজেক্ট হিসেবে মোটা টাকা আয় করার সুযোগ রয়েছে।

(৪) কোস্ট গার্ডঃ
নৌবাহিনীতে চাকরি পেতে গেলে সাঁতার জানাটা আবশ্যক। এখানে যেমন ইঞ্জিনিয়ারদের নিয়োগ করা হয় তেমনই এক্সপার্ট ডুবুরিদেরও নিয়োগ করা হয়, বিশেষ করে কোস্ট গার্ড বিভাগে।

(৫) স্কুবা ডাইভারঃ
স্কুবা ডাইভার বা ডুবুরির অনেক ধরনের চাকরি হয়। কোন স্কুবা ডাইভিং ক্লাব বা রিসর্টে ইনস্ট্রাকটার অথবা গাইড হিসেবে চাকরি পেতে পারেন। আবার লাক্সারি ক্রুইজে লাইফগার্ড হিসেবেও ডুবুরিদের নিয়োগ করা হয়। দেশ-বিদেশের বিভিন্ন ওয়াটার স্পোর্টস সংস্থাতেও চাকরি পেতে পারেন। এছাড়াও আন্ডারওয়াটার রিসার্চের কাজেও ডুবুরিদের প্রয়োজন হয়।

তবে এর মধ্যে কোন একটি দিকে যাওয়ার আগে সম্ভাব্য ভাল-খারাপ দিক বিবেচনা করবেন। কোন ক্যারিয়ার কনসালটেন্টের সঙ্গে আলোচনাও করতে পারেন।

উপরে