ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
দীর্ঘ ছুটির পর কর্মস্থলে

দীর্ঘ ছুটির পর কর্মস্থলে শুরুতেই উদ্যম ফিরে পেতে

20Fours Desk | আপডেট : ১৩ জুন, ২০১৯ ১২:৩৫
দীর্ঘ ছুটির পর কর্মস্থলে শুরুতেই উদ্যম ফিরে পেতে

বর্তমান সময়ে বাহিরের দেশের পাশাপাশি এখন আমাদের দেশেও নারী-পুরুষ সমান হারে জীবিকার তাগিদে চাকুরী করে থাকছে আর এই চাকুরী জীবনে সাপ্তাহিক ছুটির পাশাপাশি অনেক সময় অসুস্থতার কারণে কিংবা পরিবারের প্রয়োজনে ছুটি নেওয়া হয়ে থাকে, তবে অনেক সময় এই ছুটির সময়টা অনেক দীর্ঘ হয়ে থাকে, যেমন নারীদের ক্ষেত্রে বেশিরভাগ দীর্ঘ ছুটির লিস্টে প্রথমেই থাকে মাতৃত্বকালীন ছুটি অন্যদিকে  পুরুষরাও অসুস্থাতার কারণে দীর্ঘ  ছুটির কবলে পড়ে থাকে। আর এসবের  ফলে দীর্ঘ বিরতি দিয়ে কর্মস্থলে ফিরলে শুরুতে তাদের মধ্যে কাজে এক ধরনের অনীহা বা উদ্যমের ঘাটতি দেখা যায়। হওয়াটাই স্বাভাবিক। আর তাইতো আজকের লেখায় থাকছে আপনাদের জন্য  দীর্ঘ ছুটির পর  কর্মস্থলে শুরুতেই উদ্যম ফিরে পেতে  কিছু টিপস।


(১) প্রথমেই কর্মস্থলে ফিরে যাওয়ার সিদ্ধান্তটি বিশ্লেষণ করতে হবে। কাজটা বেশ বিভ্রান্তিকর মনে হতে পারে। সন্তান জন্মের পর তাকে নিয়েই ব্যস্ত থাকবেন? নাকি পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে কাজে ফেরা সম্ভব? আপনি কাজ করতে কতটা ইচ্ছুক? এর দ্বারা কতটুকু লাভবান হতে পারেন? এসব প্রশ্নের জবাব খুঁজুন। প্রয়োজনে পরিবারের অভিজ্ঞজনের সঙ্গে পরামর্শ করুন।

(২) কাজে ফিরে যাওয়ার সিদ্ধান্ত যেহেতু নিয়েই ফেলেছেন, কাজেই আত্মবিশ্বাস ফেরাতে হবে। মূলত যে নারীরা কাজে ফেরার আত্মবিশ্বাস পান না, তাঁরাই চাকরি ছেড়ে দেন। কোহেনের মতে, পরিবারের অবিবেচক সদস্যরাও নিরুৎসাহিত করেন। এসব বাধা কাটিয়ে উদ্যোগী হতে পারেন। একবার পথে ফিরলেই প্রাণোচ্ছলতায় ভাসতে থাকবেন।

(৩) অবসরে পেশাদার নেটওয়ার্কের জাল বিস্তৃত করতে থাকুন। এর কোনো বিকল্প নেই। আবারও কাজে যোগ দেওয়ার আগে পুরনো সহকর্মীদের সঙ্গে যোগাযোগ শুরু করুন। তাঁরা আপনাকে অফিস ও বর্তমান অবস্থা সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে সাহায্য করতে পারেন। অফিসে ফিরে একেবারে নতুন পরিস্থিতির মুখোমুখি হবেন না। আবার ইতিবাচক হয়ে উঠবে মানসিকতা। পুরনো কাজে নতুনভাবে ঝাঁপ দিতে অস্থিরতা কাজ করবে।

(৪) কাজে ফিরে কী করতে চান বা কিভাবে এগোবেন তা অন্যদের সঙ্গে শেয়ার করুন। সংসার সামলানোর পাশাপাশি পুরনো ব্যস্ততায় ফেরার উত্তেজনার কথা সঙ্গীকে জানান। পরিবারকে বোঝান, এটা আপনজনদের সঙ্গে বিচ্ছিন্নতা নয়। বরং অতীতের সঙ্গে যোগসূত্রতার সৃষ্টি।

এছাড়াও এ সুযোগে ভিন্ন পথে নতুন ক্যারিয়ার গড়ে তুলতে পারেন। এ দীর্ঘ সময়ে কোন ক্ষেত্রে আপনার এগিয়ে যাওয়ার অবাধ সুযোগ রয়েছে তার সন্ধান চালাতে পারেন। এদিক থেকে বিবেচনা করলে অনেকের জন্য দীর্ঘ বিরতি বড় কিছু বয়ে আনতে পারে। অথবা পুরনো পথ থেকে সরে আসার সঠিক সময় এটাই।

উপরে