ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
সহকর্মীর সাথে সম্পর্ক

সহকর্মীর সাথে যেমন হবে আপনার সম্পর্ক

20Fours Desk | আপডেট : ২ অক্টোবর, ২০১৮ ১০:২৩
সহকর্মীর সাথে যেমন হবে আপনার সম্পর্ক

সময়ের সঙ্গে অনেক কিছু বদলেছে। বদলেছে চাকরির ধরণও। গতেবাধা দশটা-পাঁচটা চাকরির পাশাপাশি এখন দীর্ঘ  সময়ে কাজ করা অফিসের তালিকাও ক্রমশ বাড়ছে। আর তাই সকাল দশটা থেকে রাত নয়টা পর্যন্ত আমাদের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে আমাদের সহকর্মী বা কলিগরা।কর্মক্ষেত্রে সহকর্মীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা জরুরি। বিশেষ করে নারীদের ক্ষেত্রে তা আরো বেশি জরুরি। কর্মজীবনে প্রবেশের পর আমরা অনেকেই কাকে কী বলে সম্বোধন করব, কার সঙ্গে কেমন ব্যবহার করব অথবা সহকর্মীদের সঙ্গে কেমন আচরণ করব তা বুঝে উঠতে পারি না।  তাই আজকের লেখাতে আমরা নিয়ে এসেছি সহকর্মীর সাথে যেমন হবে আপনার সম্পর্ক সে বিষয়ে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সহকর্মীর সাথে যেমন হবে আপনার সম্পর্কঃ

(১) প্রয়োজনীয় দূরত্ব বজায় রাখুনঃ
সহকর্মীর সাথে কিছুটা প্রতিযোগী মনোভাব থাকলেও অনেকেই খুব সহজেই সহকর্মীর সাথে বন্ধুত্ব করে নিতে পারেন। কিন্তু এই বন্ধুত্বের পরও কিছুটা দূরত্ব বজায় রাখুন। যতো বেশী ক্লোজ হবেন ততো একে অপরের গোপনীয়তা ও দুর্বলতা প্রকাশ পাবে যা হয়তো আপনার বিপরীতেই ব্যবহার করা হবে। তাই একটু হলেও দূরত্ব বজায় রাখুন।

(২) অফিসে ভদ্রতা বজায় রাখুনঃ
আপনাদের যতোই শত্রুতা থাকুন না কেন নিজের ব্যক্তিগত জীবনে কর্মক্ষেত্রে তা প্রকাশ করতে যাবেন না। ব্যক্তিগত জীবন এবং কর্মজীবন আলাদা রাখুন। অফিসে কোনো ধরণের হাঙ্গামা করতে যাবেন না।

(৩) মানিয়ে চলার চেষ্টাঃ
একই স্থানের সবকটি মানুষ ভালো হয় না, আবার মন্দও হতে পারে না। আর ভালো খারাপ মিলিয়েই জীবন। সহকর্মীদের সাথে যতোটা সম্ভব মানিয়ে চলার চেষ্টা করা উচিত সকলের। ভালোর সাথে ভালো এবং খারাপের সাথে খারাপ নয়, নিজের বিবেচনায় সকলের সাথেই সমান সদ্ভাব বজায় রেখে ভালো ব্যবহার করে চলা উচিত সকলের সাথেই।

(৪) রাগারাগি করবেন নাঃ
কোনো কারণে কোনো সহকর্মীর সাথে মতের অমিল হলে তা নিয়ে তর্কে জড়িয়ে যাবেন না। রাগারাগি করে অফিসের পরিবেশ নষ্ট করবেন না একেবারেই। এতে সহকর্মী এবং অফিসের অন্যান্য মানুষের মনে নিজের সম্পর্কে নেতিবাচক তৈরি করছেন আপনি নিজেই। সহকর্মী মাথা গরম করলেও আপনি করবেন না।

(৫) কথা বলুন বুঝে শুনেঃ
অফিস সম্পর্কিত কথা বলার সময় খুবই সাবধান থাকবেন। অফিসের অন্য কোনো সহকর্মী এবং কোনো সিদ্ধান্ত সম্পর্কে এমন কিছু বলবেন না যাতে কর্মক্ষেত্রে আপনার ইমেজ খারাপ হয়। সব চাইতে বড় কথা হচ্ছে একজনকে অপরের কথা বলার মতো ভুল কাজ করতে যাবেন না। এমনকি সহকর্মী কথা তুললেও তার সাথে গলা মেলাতে যাবেন না।

বুঝতেই পারছেন শুধুমাত্র প্রফেশনাল নয়, এখন সহকর্মীদের সাথে সম্পর্ক অনেকটাই ব্যাক্তিগত। কাজের জগতে এই সহকর্মীদের সঙ্গে বোঝাপড়াটা যেমন জরুরি, তেমনি প্রয়োজন সবার সঙ্গে ভারসাম্য বজায় রাখা।

উপরে