ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
ফেসবুক দিয়ে ব্যাবসা

২০১৮ তে নতুন ব্যাবসার ভিত গড়ুন ফেসবুক দিয়েই

২০১৮ তে নতুন ব্যাবসার ভিত গড়ুন ফেসবুক দিয়েই

চাকুরী করতেই হবে এমন ভাবনা থেকে বের হতে পারছেন না? নিজে কিছু করার জন্য ভেবে যাচ্ছেন কেবল? একা একা বা বন্ধুদের সাথে নিয়ে নতুন কোন আইডিয়া নিয়ে ভাবছেন তো? আসুন, ফেসবুক পেজ দিয়েই ব্যাবসার হাতেখড়ি হয়ে যাক।

ধারণাটা পুরাতন। তবে নিজের আংগিকে করুন। ক্যাম্পাসের বন্ধুদের নিয়ে একসাথে বসুন, বসে একটা সুন্দর নাম দিয়ে একটা ফেসবুক পেজ খুলুন। অথবা নিজে একটা পেজ বানান।

নামকরণ:  পেজের নামকরণ নিয়ে বিস্তারিত ভেবে চিন্তে সিদ্ধান্ত নেবেন। নামটা কি বাংলা করবেন নাকি ইংরেজি করবেন - সেটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি আপনার পেজের টপিককে কেন্দ্র করে কাদেরকে ফলোয়ার হিসেবে টার্গেট করছেন, সে বিবেচনায় পেজের পোস্টগুলোর ভাষা কি হবে তা নির্ধারণ করে নিতে পারেন। অর্থাৎ পেজের পোস্ট বাংলায় হবে নাকি ইংরেজিতে হবে, তা আপনি কাদেরকে ফলোয়ার বানাতে চান তার উপর নির্ভর করবে। আবার পেজটি শুধু বাংলাদেশ ভিত্তিক ভাবলে বাংলায় করতে পারেন আর যদি বিষয়টি নিয়ে আন্তর্জাতিকভাবে প্রচারণার কথা ভাবলে তাতে বাংলা ইংরেজি দু ভাষাই অথবা ইংরেজিতেই করতে পারেন।

বিষয়:  কি বিষয় নিয়ে পেজটা হবে, তা ভেবেচিন্তে ঠিক করে নিন। তাতে বিষয়ভিত্তিক ভাল ভাল পোস্ট দিন। ২/৩ জন সমমনা বন্ধুকে এডমিন বানিয়ে নিন, যাতে একেকজন একেক সময় পেজটাতে সময় দিতে পারে। আর যদি নিজেই পারবেন বলে মনে করেন, তাহলেতো কোন সমস্যাই নেই। নিজেদের মধ্যে প্রচারণা শুরু করে ফলোয়ারের সংখ্যা বাড়াতে থাকুন।

পেজটি হতে পারে তা রূপচর্চা বিষয়ে বা রান্নার উপর বা খাবারের উৎস বিষয়ক মানে কোন খাবার কোথায় পাওয়া যায়। নিজেরা মিলে বিষয়টা ঠিক করে নিন। ইন্টেলিজেন্টলি সাবজেক্ট ঠিক করতে পারলে আপনি ক্লিক করিয়ে ফেলতে পারবেন। শুধু হেয়ার ড্রেসিং এর উপরও করে দেখুন। ফলোয়ারের অভাব হবে না। শুরুতে ফলোয়ারের জন্য যে সব বন্ধুদের প্রচুর ফেসবুক বন্ধু আছে, তাদের একটু সাপোর্ট পেলে খুব ভাল হয়।

আয়ের উৎসটা কোথায়:  ফলোয়ার বেশি এ ধরণের পেজগুলোতে অনেকেই ফি'র বিনিময়ে তাদের ওয়েবসাইটের লিংক শেয়ার করান। মূলত আপনার পেজের ফলোয়ারদের মধ্য থেকে তারা তাদের সাইটে ভিজিটর বাড়ানোর জন্যই আপনার পেজের প্লাটফর্মকে ব্যাবহার করছেন। ঢাকাতেও এরকম কিছু ফেসবুক পেজ আছে।

এটি নিয়ে বিস্তারিত কিছু বলার নিশ্চয়ই আর প্রয়োজন নাই। আজই বসে যান বন্ধুদের নিয়ে, কি বিষয় নিয়ে আপনার ফেসবুক পেজটি বানাবেন।

 

উপরে