ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
চুলের যত্নে জবা ফুল

চুলের যত্নে জবা ফুলের তেলের ব্যবহার

20Fours Desk | আপডেট : ২৭ এপ্রিল, ২০১৯ ১১:০২
চুলের যত্নে জবা ফুলের তেলের ব্যবহার

জবা ফুল সবার কাছে পরিচিত একটি ফুল। কারন জবা ফুল শুধু সৌন্দর্য চর্চায় নয়, এর রয়েছে নানারকম উপকারিতা। চুলের যত্নে জবা ফুলের তুলনা হয় না। সঠিক নিয়মে জবা ফুলের তেল ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। চলুন তাহলে জেনে নেয়া যাক, চুলের যত্নে জবা ফুলের তেলের ব্যবহারঃ

১। জবা ফুলের তেলঃ

৮টি জবা ফুল, ৮টি জবা ফুলের পাতা এবং এক কাপ নারকেল তেল দিয়ে জবা ফুলের তেল তৈরি করতে পারেন। প্রথমে জবা ফুল এবং পাতা ভালো করে ধুয়ে ফেলুন। ফুল এবং পাতা বেটে পেস্ট তৈরি করুন। একটি সসপ্যানে তেল গরম করতে দিন। তেলের সাথে জবাফুলের পেস্ট দিয়ে দিন। এটি কয়েক মিনিট জ্বাল দিন। এই তেলটি চুলে ম্যাসাজ করে লাগান। ৩০ মিনিট শ্যাম্পু করে ফেলুন। বাকী তেলটুকু পরে ব্যবহারের জন্য রেখে দিন। সপ্তাহে দুই তিনবার এটি ব্যবহার করুন।

২। টকদই এবং জবা ফুলঃ

একটি জবা ফুল এবং তিন চারটি জবা ফুলের পাতা পেস্ট তৈরি করে নিন। এরসাথে চার টেবিল চামচ টকদই একসাথে মিশিয়ে নিন। এই পেস্টটি চুলে ব্যবহার করুন। এক ঘন্টা অপেক্ষা করুন। এক ঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে চুল শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে এক দুইবার ব্যবহার করুন। এই প্যাকটি চুলের গোড়া মজবুত করে নতুন চুল গোজাতে সাহায্য করবে।

৩। মেথি এবং জবা ফুলের পাতাঃ

এক টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এক মুঠো জবা ফুলের পাতা এবং মেথি একসাথে পেস্ট তৈরি করুন। মেথি জবা ফুলের পাতার পেস্টের সাথে ১/৪ কাপ বাটার মিল্ক মিশিয়ে নিন। এটি মাথার তালুতে ব্যবহার করুন। এক ঘন্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি খুশকি দূর করতে বেশ কার্যকর। সপ্তাহে একবার ব্যবহার করুন।

৪। জবা ফুল এবং মেহেদি পাতাঃ

জবা ফুল, এক মুঠো জবা ফুলের পাতা এবং এক মুঠো মেহেদি পাতা একসাথে বেটে পেস্ট তৈরি করুন। এরসাথে অর্ধেকটা লেবুর রস দিয়ে দিন। এই প্যাকটি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ব্যবহার করুন। এক ঘণ্টা অপেক্ষা করুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি মাথার তালুর পিএইচ ব্যালেন্স বজায় রাখে। মাথার তালু ময়শ্চারাইজ করে থাকে। সপ্তাহে একদিন ব্যবহার করুন।

৫। জবা ফুল এবং আমলকীঃ

৩ টেবিল চামচ জবা এবং জবা ফুলের পাতার গুঁড়ো এবং ৩ টেবিল চামচ আমলকীর গুঁড়ো পানির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ব্যবহার করুন। ৪০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এই প্যাকটি চুলের ঘন করতে সাহায্য করে। সপ্তাহে একবার ব্যবহার করুন।

উপরে