ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
মেকআপ ব্রাশ পরিষ্কার

মেকআপ ব্রাশ পরিষ্কার কিভাবে করবেন?

20fours Desk | আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৩১
মেকআপ ব্রাশ পরিষ্কার কিভাবে করবেন?

বর্তমান সময়ে মেকআপ মেয়েদের বাহ্যিক সৌন্দর্য ফুটিয়ে তোলার জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়। আর এই মেকআপের সব থেকে প্রয়োজনীয় অনুষঙ্গ হলো মেকআপ ব্রাশ। আচ্ছা একবার মনে করে দেখুন তো, শেষ করে আপনি মেকআপ ব্রাশ পরিষ্কার করেছিলেন? কি মনে আছে? মেকআপ ব্রাশ যে নিয়মিত পরিষ্কার করতে হয়, এ কথা অনেকেই জানে না, বা জানলেও মনে রাখেন না। তাই ক্রমশ মেকআপ ব্রাশের ওপর জমতে থাকে মেকআপ সামগ্রীর স্তর। শুরুতে ব্রাশের ফাইবারগুলোর যে রং ছিল, সেটাও হারিয়ে যায়। আসলে মেকআপ ব্রাশের তন্তুতে জমে থাকা ফাউন্ডেশন সপ্তাহে অন্তত একবার পরিষ্কার করাই উচিত। না হলে এই ব্রাশের তন্তুতে জন্মাতে পারে ব্যাকটেরিয়া। এবং এই ব্যাকটেরিয়া ত্বকের জন্য মারাত্বক ক্ষতিকর। অনেকে মনে করেন, ব্রাশ ঘনঘন পরিষ্কার করলে হয়তো ব্রিসল-গুলোর আয়ু কমতে পারে। আসলে একথা একদমই ঠিক না। নিয়মিত আমাদের ব্যবহার্য মেকআপ ব্রাশগুলো পরিষ্কার করা উচিত। কিন্তু এখন কথা হলো কিভাবে এই মেকআপ ব্রাশ পরিষ্কার  করা যায়? আসুন আজ জেনে নিই কিভাবে আপনি আপনার মেকআপ ব্রাস পরিষ্কার করবেন তা সম্পর্কে।

যেভাবে মেকআপ ব্রাশ পরিষ্কার করবেনঃ

১। প্রথমে আপনার মেকআপ ব্রাশ হালকা গরম পানিতে ভালো করে ধুয়ে নিন। যদিও বেসিনে গরম পানির ধারায় ব্রাশ ধুলে সবচেয়ে ভালো হয়। এরপর সবান দিয়ে ব্রাশটিকে পরিষ্কার করে নিন। এখন বাজারে মেকআপ ব্রাশ পরিষ্কার করার সাবান কিনতে পাওয়া যায়। সেই সাবান তালুর মধ্যে অল্প করে নিইয়ে পরিষ্কার করুন।

২।  তারপর মেকআপ ব্রাশের ব্রিসল-এর ডগাগুলো ওই সাবানে আলতো করে মাখাতে থাকুন। এবং হালকা গরম জলে ব্রাশের তন্তুগুলো ভালো করে ধুয়ে নিন। তবে খুব জোরে জোরে ঘষবেন না। এতে ব্রাশটি ব্যবহার করা যাবে না।

৩।  ধোয়া হয়ে গেলে ব্রাশটিকে শুকাতে দিন। মনে রাখবেন ব্রাশটিকে উল্টো করে ঝুলিয়ে রাখাই ভালো। এতে ব্রাশের ব্রিসল-এর আকার ভালো থাকবে। ভালো করে লক্ষ্য রাখবেন, যেন এলোমেলো অবস্থায় ব্রিসল-গুলো শুকিয়ে না যায়। তাহলে ওদের আকার ক্ষতিগ্রস্ত হবে।

৪।  মনে রাখবেন মেকআপ ব্রাশের তন্তুর মধ্যে যেন পানি জমে না থাকে। তাই ভালো করে পানি ঝড়িয়ে নিন। এরপরেও  যদি কিছুটা পানি থেকে যায়, তাহলে শুকনো তোয়ালে দিয়ে ব্রাশের মাথার ওই পানি শুকিয়ে নিন।

৫। শুকিয়ে গেলে লক্ষ্য রাখবেন ব্রাশের তন্তুগুলো যেন এলোমেলো হয়ে না থাকে। শুকিয়ে গেলে আঙুলে করে তন্তুগুলোর আকার ঠিক করে দিন। সাজিয়ে দিন ভালো করে। কোনও ভাবেই তোয়ালের মধ্যে রেখে দেবেন না ব্রাশ। যদি মেকআপ ব্রাশ পরিষ্কার করার সাবান না থাকে, তাহলে সেক্ষেত্রে ভালো মানের শ্যাম্পু ব্যবহার করতে পারেন। শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে নেবেন।

উপরে