ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
শীতে ত্বকের যত্ন

শীতে ত্বকের যত্নে ফলের প্যাক

Desk | আপডেট : ২৪ জানুয়ারি, ২০১৯ ২৩:৪৩
শীতে ত্বকের যত্নে ফলের প্যাক

শীতকাল আসলেই ত্বক শুষ্ক হয়ে যায়। এর ফলে ত্বকে দেখা দেয় নানা সমস্যা। ধীরে ধীরে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যেতে থাকে। তাই শীতে ত্বকের যত্ন নিন ফল দিয়ে। কারণ শীতকালে ত্বকের জন্য ফলের প্যাক খুবই কার্যকরী। দেখে নিন তাহলে ফলের প্যাক তৈরি ও ব্যবহারঃ

কমলার খোসাঃ কমলার খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। এতে এক টেবিল-চামচ ওটমিল মেশান। কয়েক ফোঁটা মধু ও কয়েক চামচ দই যোগ করুন। মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

আপেলঃ একটা আপেলের সোয়া পরিমাণ চামড়া ছাড়িয়ে মিহি করে নিন। এতে কয়েক ফোঁটা মধু যোগ করে ঘন পেস্ট হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলাঃ দুটি পাকা কলা চটকে নিন। এতে কয়েক ফোঁটা মধু এবং এক চামচ দই মেশান। এই মিশ্রণটি মুখে ও গলায় লাগান। তবে খেয়াল রাখবেন চোখের চারপাশে যেন না লাগে। ১৫ মিনিট অপেক্ষা করে সাধারণ পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। ত্বক এক্সফলিয়েট করতে চাইলে এতে ওটস মেশাতে পারেন।

পেঁপেঃ সাধারণ আকারের ১০ টুকরা পেঁপে চটকে নিন এবং এতে কয়েক ফোঁটা মধু ও লেবুর রস মেশান। ঘন পেস্ট তৈরি করে মুখে মাখুন। কয়েক মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

টমেটোঃ টমেটো থেকে বীজ ছাড়িয়ে বাকিটা চটকে নিন। এক টেবিল-চামচ হলুদের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এতে কিছুটা টক দই মেশাতে পারেন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

উপরে