ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
ডার্ক সার্কেল প্রতিকার

ডার্ক সার্কেল প্রতিকারে যা খাবেন

20fours Desk | আপডেট : ২৪ ডিসেম্বর, ২০১৮ ১০:০০
ডার্ক সার্কেল প্রতিকারে যা খাবেন

কাজল কালো চোখ দেখতে যতই ভালো লাগুক না কেন, চোখের নিচে কালি পড়লে কিন্তু তা দেখতে ভালো লাগে না। নাসারন্ধ্রিতে সমস্যা, বংশগত সমস্যা, এলার্জি, মূত্রগ্রন্থিতে সমস্যা কিংবা রক্ত চলাচলে সমস্যা থাকার কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে। এর আরো একটি খুব প্রচলিত একটি কারণ হলো কোনো কারণে খুব বেশি চাপে থাকা বা কোন ব্যাপার নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা। কেউ যদি দিনে কমপক্ষে আট ঘণ্টা না ঘুমায়, তাহলে তার চোখের নিচে কালি পড়ার আশঙ্কা থাকে। চোখের নীচের কালো দাগ কমাতে আমরা অনেক কিছুই করে থাকি তবে আজকের লেখাতে আপনাদের জানাবো ডার্ক সার্কেল প্রতিকারে যা খাবেন সে ব্যাপারে কিছু তথ্য।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ডার্ক সার্কেল প্রতিকারে যা খাবেনঃ

(১) ডার্ক সার্কেল দূর করতে এক্সপার্ট লাইকোপিন। টোম্যাটো, পেঁপে, তরমুজ, পেয়ারা ও লাল বাঁধাকপি লাইকোপিন-এ ভরপুর।

(২) রেসভেরাট্রল ডার্ক সার্কেল কমায়। এই উপাদান রয়েছে লাল আঙ্গুর, ব্লুবেরি, ডার্ক চকোলেট এবং পিনাট বাটারে।

(৩) চোখের নিচে কালো দাগ আয়রনের ঘাটতি নির্দেশ করে। যদি সবসময় ক্লান্তি লাগে বা দুর্বল অনুভব করেন তাহলে আয়রন সমৃদ্ধ খাবার খান। আয়রনের ঘাটতি শরীরের কোষে অক্সিজেন সরবারহে বাধা সৃষ্টি করে। ফলে ত্বক নির্জীব দেখায় এবং রংয়ের ভারসাম্যহীনতা দেখা দেয়। সবুজ সবজি, ডালজাতীয় খাবার, টফু, কুমড়োর বীজ, শুকনা ফল, জলপাই, আলু, মাশরুম, তাজা মাছ ও মাংসে প্রচুর পরিমাণে আয়রন আছে।

(৪) ভিটামিন- কে শুধুমাত্র যে ডার্ক সার্কেল-ই দূর করে তা নয়, ত্বক তরতাজা, ঝলমলে, টানটান রাখে। নানা জাতীয় সিরিয়াল, ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, পালং শাক, পেঁয়াজ কলি, ডিম, মাছ ও মাংসে ভিটামিন কে পাওয়া যায়।

(৫) কাঠবাদাম, বাদাম, কাঁচা-বীজ, জলপাই, ব্রকলি ও পালং শাকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-ই রয়েছে যা ডার্ক সার্কেল দূর করে।ভিটামিন সি রয়েছে এমন ফল ও সবজি যেমন– লেবু, স্ট্রবেরি, পেয়ারা, কাঁচালঙ্কা এসব খেতে পারেন।

তাহলে জেনে গেলেন তো আপনার চোখের নীচের কালো দাগ আপনি খাবার খেয়েও দূর করতে পারেন।

উপরে