ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
লিপ স্ক্রাবার স্টিক

ঘরোয়া পদ্ধতিতে লিপ স্ক্রাবার স্টিক তৈরী

20Fours Desk | আপডেট : ১৫ অক্টোবর, ২০১৮ ১৫:৩৩
ঘরোয়া পদ্ধতিতে লিপ স্ক্রাবার স্টিক তৈরী

লিপ স্ক্রাবার স্টিকগুলো, স্টিক লিপ বাম অথবা লিপস্টিকের টিউবে থাকে, যা ব্যবহার করা খুবই সহজ এবং হ্যান্ডি। এছাড়া আপনি কোথাও বেড়াতে গেলেও সাথে করে নিয়ে যেতে পারবেন এবং চটজলদি প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন। বাজারে কিছু ব্রান্ডের লিপ স্ক্রাবার স্টিক রয়েছে। কিন্তু ঘরে বসেই যদি বানিয়ে ফেলা যায় লিপ স্ক্রাবার স্টিক,তাই আজকের লেখাতে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি সেই উপায়।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ঘরোয়া পদ্ধতিতে লিপ স্ক্রাবার স্টিক তৈরি পদ্ধতিঃ

উপকরণঃ
(১) নারিকেল তেল
(২) ব্রাউন সুগার
(৩) দারুচিনি গুঁড়ো
(৪) বি ওয়্যাক্স / খাঁটি মোম
(৫) লিপস্টিক টিউব

তৈরি ও ব্যবহার পদ্ধতিঃ

(১)  প্রথমে একটি পাত্রে ১ চা চামচ নারিকেল তেল এবং ২ চা চামচ বি ওয়্যাক্স নিন। এই উপকরণ দুটি মাইক্রোওয়েভ অথবা চুলায় গলিয়ে নিন।গলানো হয়ে গেলে খুব দ্রুত এর মধ্যে ৩ চা চামচ সুগার এবং হাফ চা চামচ দারুচিনি গুঁড়ো যোগ করুন এবং ভালোমতো মিশিয়ে নিন। মিশ্রণটি একটি ডো এর মতো হবে। এই প্রক্রিয়াটি খুব দ্রুত করতে হবে, না হলে বি ওয়্যাক্স ঠান্ডা হয়ে গেলে শক্ত হয়ে যাবে।

(২) এবার, একটি পরিষ্কার পুরোনো খালি লিপ বাম /লিপস্টিক  এর টিউব নিয়ে, একটি চা চামচের পেছনের দিক দিয়ে মিশ্রনটি টিউবের মধ্যে ভরে নিন। টিউবটি পুরো ভরা হয়ে গেলে এটিকে ১ ঘন্টা ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে টিউব টি ঘুরিয়ে বের করে দেখুন একদম স্টিকের মতো হয়ে গেছে।  ব্যস, আপনার লিপ স্ক্রাবার স্টিক তৈরি। এটিকে ফ্রিজে সংরক্ষণ করলে ভালো হয়। তবে নরমাল টেম্পারেচারেও রাখতে পারবেন।

(৩) লিপ বামের টিউব থেকে অল্প একটু স্ক্রাবার বের করুন। স্ক্রাবার টি আপনার ঠোঁটে ঘষুন ২-৩ মিনিট। এরপর একটি নরম ভেজা কাপড়ের সাহায্যে মুছে নিন। এই লিপ স্ক্রাবার স্টিকটি আপনি প্রতিদিন রাতে ঘুমানোর আগে ব্যবহার করবেন অথবা লিপস্টিক লাগানোর আগেও এটি ব্যবহার করে নিতে পারবেন। এতে লিপস্টিক এর ফিনিশিং অনেক ভালো আসবে। তবে রাতে লিপ স্ক্রাব করার পর লিপবাম লাগিয়ে নিতে ভুলবেন না।

উপরে